মানবসভ্যতার কলঙ্কিত দিন, আজ হিরোশিমা দিবস

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ওয়েব ডেস্ক: আজ ৬ আগস্ট। হিরোশিমা দিবস। আজকের এই দিনে পারমাণবিক বোমায় জাপানের হিরোশিমা শহর ধ্বংসযজ্ঞে পরিণত হয়। আজ বিশ্বব্যাপী পালিত হচ্ছে হিরোশিমা দিবসের ৭৪ তম বার্ষিকী।

৭৪ বছর আগে দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালিন ১৯৪৫ সালের এই দিন ক্ষমতার লড়াইয়ের চূড়ান্ত বিভৎসতা প্রত্যক্ষ করেছিল গোটা বিশ্ব। পৃথিবীর ইতিহাসে প্রথম পারমাণবিক বোমা হামলা চালায় মার্কিন যুক্তরাষ্ট্র। ধ্বংস হয়ে যায় জাপানের হিরোশিমা নগরী।

১৯৪৫ সালের ৬ আগস্ট। হিরোশিমায় আকাশে মার্কিন বোমারু বিমান। নাম তার ‘এনোলা গে’। বয়ে নিয়ে আসে ৬০ কেজি ওজনের ইউরেনিয়াম-২৩৫ সমৃদ্ধ বোমা-লিটল বয়। সকাল সোয়া ৮টায় হিরোশিমার মাটি স্পর্শ করে ছোট্ট বালক। নিমেষেই বিস্ফোরণ। চারদিকে ছাতা আকৃতি ধোঁয়ার কুন্ডলি।মারা যান ৮০ হাজার মানুষ। পরে মৃতের সংখ্যা দেড় লাখ ছাড়িয়ে যায়।কিন্তু বেসরকারি হিসেবে নিহতের সংখ্যা এই সংখ্যার আড়াই গুণ। সেদিন হিরোশিমা শহরের ৯০ শতাংশ বাড়িঘর পুরোপুরি ধ্বংস হয়ে গিয়েছিল।

Hiroshima Day 2019

মানব ইতিহাসে এই হিরোশিমার ঘটনা একটি কলঙ্কজনক অধ্যায়। এক দিনে এত মানুষের মৃত্যু আর বিশাল ধ্বংসযজ্ঞ পৃথিবী এর আগে দেখেনি কখনো। দ্বিতীয় বিশ্বযুদ্ধের প্রায় শেষ সময়ের এই ঘটনা ছিল অক্ষশক্তির বিরুদ্ধে ব্রিটেন-মার্কিন নেতৃত্বাধীন মিত্র শক্তির একটি টার্নিং পয়েন্ট।

সেই ভয়াবহতার জের টানতে হচ্ছেএখনো মানবজাতিকে।৭৪ বছর পরও শেষ হয়নি ভয়াবহ এই বোমার তীব্রতা। বেঁচে থাকা অনেকেরই দেহে এখনো তেজস্ক্রিয়তার ক্ষত। ‘যুদ্ধ নয় শান্তি’র বার্তা নিয়ে আজও রক্তস্নাত দিনটিকে স্মরণ করছে বিশ্ববাসী। দ্বিতীয় বিশ্বযুদ্ধ শেষে ১৯৪৯ সালে হিরোশিমাকে ঘোষণা করা হয় শান্তির শহর। নির্মিত হয় শান্তি স্মৃতি পার্ক। প্রতিবছরই শোক আর বেদনায় দিনটিকে স্মরণ করে বিশ্ব। সঙ্গে চলে যুদ্ধ বিরোধী প্রচার।

তারপরও থেমে নেই পরমাণু অস্ত্র তৈরির প্রতিযোগিতা।কঠোর গোপনীয়তায় পরমাণু অস্ত্রের ভান্ডার সমৃদ্ধ করা হচ্ছে।অন্তত ৯টি দেশের কাছে রয়েছে ৯ হাজার পরমাণু বোমা। চলছে আরও বিধ্বংসী বোমা তৈরির পরিকল্পনা।

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest