বয়স মাত্র ৯! শুধু মাত্র খেলনা রিভিউ করে বছরে আয় ২২১ কোটি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বয়স মাত্র ৯। এই বয়সেই টানা ৩ বছর সর্বোচ্চ উপার্জনকারী ইউটিউবার হল রায়ান কাজি। এক বছরে ইউটিউবার হিসেবে তার উপার্জন প্রায় ৩ কোটি ডলার। ভারতীয় মুদ্রায় যা প্রায় ২২১ কোটি টাকা!

এই দাবি ‘ফোর্বস’-এর। এই বাণিজ্যপত্রিকার তালিকা অনুযায়ী জুন, ২০১৯ থেকে জুন, ২০২০ অবধি সর্বোচ্চ উপার্জনকারী ইউটিউবারদের মধ্যে প্রথম স্থানে আছে রায়ান। পাশাপাশি, ‘রায়ানস ওয়ার্ল্ড’ নামে তার নিজস্ব ওয়েবসাইট আছে। নিকোলোডিয়ন চ্যানেলে চলে নিজস্ব টিভি সিরিজ। রায়ান এবং তার পরিবার সম্মিলিত ভাবে মোট ৯টি ইউটিউব ভিডিয়ো চ্যানেল পরিচালনা করে। সেগুলির মধ্যে ‘রায়ানস ওয়ার্ল্ড’-ই সবথেকে জনপ্রিয়। গ্রাহক সংখ্যা ৪ কোটি ১৭ লক্ষ।

২০১৫ সাল থেকে ইউটিউবে ভিডিও আপলোড করে টেক্সাসের বাসিন্দা রায়ান। তখন তার বয়স মাত্র চার বছর। সেই শুরু। ক্রমে দ্রুত বাড়তে থাকে ‘রায়ানস ওয়ার্ল্ড’-এর ভিউয়ারশিপ। আর তত উপার্জনও বৃদ্ধি পেতে থাকে। তবে প্রথমে চ্যানেলটির নাম ছিল ‘রায়ান টয়স রিভিউ’। নাম থেকেই পরিষ্কার, কী হয় এই চ্যানেলে। হ্যাঁ, বাক্স থেকে খেলনা বার করে সেগুলির রিভিউ করাই রায়ানের কাজ। একবার একটি মুভি কারের রিভিউ ভাইরাল হওয়ার পরই রাতারাতি জনপ্রিয় হয়ে যায় রায়ান। তারপর থেকে আর পিছনে ফিরে তাকানোর দরকার পড়েনি।

আরও পড়ুন: টুইটার কিলার! সোশ্যাল মিডিয়ায় বন্ধুত্ব, ৮ তরুণী-সহ ৯ জনকে খুনের দায়ে মৃত্যুদণ্ড জাপানে

রায়ানের সবথেকে জনপ্রিয় ভিডিয়ো ‘হিউজ এগস সারপ্রাইজ টয়েজ চ্যালেঞ্জ’ ইতিমধ্যেই ২০০ কোটি ভিউজ ছাড়িয়ে গিয়েছে। বিশ্ব জুড়ে ইউটিউবে সবথেকে বেশি দেখা হয়েছে এ রকম ৬০টি ভিডিয়োর মধ্যে এটিও একটি।তবে ইউটিউবার রায়ানের চ্যানেলের বিরুদ্ধে ইতিমধ্যেই অনেক অভিযোগ উঠেছে।

অভিযোগ, চ্যানেলের বিনিয়োগকারীদের নাম যথাযথ ভাবে প্রকাশ করা হয় না। বলা হচ্ছে, ৯ শতাংশ ভিডিওর মধ্যে অন্তত একটি করে ‘পেইড প্রোডাক্ট’ থাকে। অর্থাৎ অর্থের বিনিময়ে ওই ব্র্যান্ডগুলির জিনিসের রিভিউ করে রায়ান। অভিযোগ, প্রি-স্কুলের বাচ্চারাই এদের প্রধান টার্গেট। অনেক সময়ই এতে অস্বাস্থ্যকর খাবার থাকে, যা তাদের পক্ষে অত্যন্ত ক্ষতিকর। মার্কিন ফেডেরাল ট্রেড কমিশন হয়তো শিগগিরি এই নিয়ে তদন্ত শুরু করবে।

আরও পড়ুন: জড় বস্তুর সঙ্গে যৌন সম্পর্ক! এই মহিলা বিয়ে করলেন নিজের ব্রিফকেসকে

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest