বিদেশীদের জন্য বাতিল এবারের হজ! যোগ দেবেন শুধু স্থানীয়রাই

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ওয়েব ডেস্ক: বিশ্বজুড়ে করোনার প্রকোপ ঊর্ধ্বমুখী। এই পরিস্থিতিতে এই বছরের হজ যাত্রা কর্মসুচি আদৌ বহাল থাকবে কি না, তা নিয়ে রীতিমতো দোলাচলে কেন্দ্রীয় সরকার৷ কেন্দ্রীয় সংখ্যালঘু মন্ত্রক সূত্রের খবর, এই বছর হজ যাত্রা হবে কি না, সেই বিষয়ে এখনও কোনও চূড়ান্ত সিদ্ধান্ত জানায়নি সৌদি আরব৷

যতক্ষণ পর্যন্ত না সৌদি আরবের থেকে সবুজ সঙ্কেত আসছে, ততক্ষণ পর্যন্ত ভারতেও এগোনো যাচ্ছে না শেষ ধাপের প্রস্ত্ততি৷ তবে, এই বছর সৌদি আরবে বসবাসকারীরাই একমাত্র হজে অংশ নিতে পারবেন বলে জানা গিয়েছে। সোমবার সৌদির হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের ঘোষণা অনুসারে জানা যায় যে ওই দেশে বসবাসকারীদের নিয়ে সীমিত পরিসরে হজের আয়োজন করা হয়েছে।

আরও পড়ুন : গালওয়ানে মৃত্যু হয়েছে চিনা সেনা কমান্ডারের ঢোঁক গিলে কবুল করল বেজিং

জাতীয় হজ কমিটির কাছে থাকা তথ্য থেকে জানা গিয়েছে, হজযাত্রার প্রস্তুতির জন্য মাত্র কয়েক সপ্তাহ বাকি রয়েছে। করোনা ভাইরাসের সংক্রমণের ফলে ২২২ বছর পর বাতিল হতে চলেছে হজযাত্রা। ভারত থেকে প্রায় দু লক্ষ মানুষ যান সৌদি আরবে হজ করতে।

সোমবার ঘোষণায় বলা হয়, বিভিন্ন দেশের মুসলিম যারা বর্তমানে সৌদি আরবে বসবাস করেন, তাঁদের নিয়েই সীমিত সংখ্যক লোক নিয়ে এবারের হজ অনুষ্ঠিত হবে। বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, করোনাভাইরাসের সংক্রমণ দিন দিন বাড়ছে। এখন পর্যন্ত কোনো ভ্যাকসিন বা প্রতিষেধক বের হয়নি। এই অবস্থায় বিশ্বের বিভিন্ন দেশ থেকে আসা লাখো হজযাত্রীদের মধ্যে সামাজিক দূরত্ব বজায় রাখা কঠিন হয়ে পড়বে। সেই কারণেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মুসলিম অধ্যুষিত দেশ যেমন ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, সিঙ্গাপুর, ব্রুনাই, থাইল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও কম্বোডিয়ায় হজযাত্রা বাতিল করার ঘোষণা করা হয়েছে। হজযাত্রা নিয়ে সৌদি আরবের হজ (Haj) কমিটির বিজ্ঞপ্তির এতদিন সবাই তাকিয়ে ছিলেন।

করোনায় এলোমেলো হয়ে গিয়েছে জীবন। সামাজিক দূরত্ব পালন করে এই সংক্ৰমণ থেকে অব্যাহতি পেতে চেয়েছে তামাম বিশ্ব। যে কারণে ধর্মীয় জমায়েত নিষেদ করা হচ্ছে। পুরীর রথযাত্রায় নিষেধ করেছিল শীর্ষ কোর্ট। তবে শেষপর্যন্ত কেন্দ্র ও ওড়িশা সরকারের তৎপরতায় তার অনুমতি মিলেছে। এদিনের হজের খবর সামনে আসার পর অনেকে বলেছেন সৌদি পারল। কিন্তু আমরা পারলাম না।

একদা শীর্ষ কোর্ট জানতে চেয়েছিল মসজিদ কি ইসলামের অবিচ্ছেদ্য অঙ্গ? সে প্রশ্ন এবার করা গেলো না কেন ? কেন বলা হল না রথযাত্রা কি হিন্দুধর্মের অবিচ্ছেদ্য অঙ্গ? এই প্রশ্ন তোলার পর অনেকে বলেছে, কিন্তু এসব কথা সামনে না আনাই ভালো। কারণ শুধু শুধু শত্রু বাড়িয়ে লাভ নেই। কিছুজন বলেছেন যদি ভাবাবেগের কথা বলা হয়, তাহলে সকলের ভাবাবেগের কথা ভাবতে হবে। পুরীর রথ যাত্রা হলে মাহেশই বা কি দোষ করল? তার ঐতিহ্য কি কম দিনের ?

আরও পড়ুন : পরীক্ষা হচ্ছে বলেই করোনা বেশি মনে হচ্ছে, এবার আর পরীক্ষা নয়, ফরমান ট্রাম্পের

Gmail 4
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest