School-college may be closed again in Bangladesh due to the push of Omicron? The Minister of Education clarified

ওমিক্রনের ধাক্কায় বাংলাদেশে ফের বন্ধ হতে পারে স্কুল-কলেজ? স্পষ্ট করলেন শিক্ষামন্ত্রী

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ভারতে মিলেছে ‘ওমিক্রন’ (Omicron) আক্রান্তের হদিশ। তা নিয়ে উদ্বিগ্ন প্রায় গোটা বিশ্ব। করোনার নয়া স্ট্রেন ভয়াল রূপ ধারণ করলে ফের তার প্রভাব পড়বে শিক্ষাপ্রতিষ্ঠান-সহ সর্বত্র। বন্ধ করে দেওয়া হবে স্কুল-কলেজ, তা নিয়ে আলোচনা শুরু হয়ে গিয়েছে। এই পরিস্থিতিতে অবস্থান স্পষ্ট করলেন বাংলাদেশের শিক্ষামন্ত্রী ডা. দীপুমণি।

শিক্ষামন্ত্রী বলেন, “করোনা (Coronavirus) পরিস্থিতিতে শিক্ষার্থীদের জীবন ও স্বাস্থ্যের কথা চিন্তা করে প্রয়োজনে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করা হতে পারে। এছাড়া বিশ্বের বিভিন্ন দেশে করোনার নতুন স্ট্রেন ‘ওমিক্রন’ ছড়িয়ে পড়ায় শিক্ষাপ্রতিষ্ঠানে নতুন বছরে ক্লাস বাড়ানোর পরিকল্পনা স্থগিত করা হয়েছে। যখন অবস্থা ভালো ছিল, ওমিক্রনের কথা শোনা যায়নি, তখন নতুন বছরে ক্লাসের সংখ্যা বাড়ানোর পরিকল্পনা নেওয়া হয়েছিল। পরিস্থিতির দিকে নজর রাখতে হবে।

তিনি আরও জানান, গত দেড় বছর এ বিষয়ে কারিগরি পরামর্শ কমিটির মতামত অনুযায়ী সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কারণ, বিজ্ঞানের বাইরে গিয়ে কিছু করার সুযোগ নেই। কাজেই তাদের পরামর্শে এ বিষয়ে ভাবতে হবে। পরিকল্পনা নিতে হবে। কী করা যায়, সে বিষয়ে চিন্তাভাবনা শুরু হয়েছে।

এদিকে ভারত-বাংলাদেশ (India-Bangladesh Border) সীমান্তে কড়া সতর্কতামূলক ব্যবস্থা নিল দেশের প্রশাসন। ঘোজাডাঙা সীমান্তে (Ghojadanga Border) শুরু হল যাত্রী ও পণ্যবাহী ট্রাকের চালক ও খালাসিদের নমুনা সংগ্রহ ও স্বাস্থ্য পরীক্ষা।কর্নাটকে আফ্রিকার দুই নাগরিকের শরীরে পাওয়া গিয়েছে  ওমিক্রন (Omicron) প্রজাতির করোনা ভাইরাস। ব্যবসার কাজে ভারতে এসেছিলেন তাঁরা। যাঁরা আক্রান্তদের সংস্পর্শে এসেছে, তাঁদের ইতিমধ্যেই চিহ্নিত করে পাঠিয়ে দেওয়া হয়েছে আইসোলেশনে। উদ্বেগ বাড়ছে বাংলায়ও।

দক্ষিণ আফ্রিকায় প্রথম সন্ধান মিলেছিল ওমিক্রন (Omicron)-এ। সেই ভাইরাস এখন ছড়িয়ে পড়েছে বিশ্বের একাধিক দেশে। রাজ্যগুলিকে স্রেফ বিদেশিদের উপর নজরদারি নির্দেশ দেওয়াই নয়, কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক ১২ দেশের একটি তালিকাও তৈরি করে ফেলেছে বলে খবর। জানা গিয়েছে, সেই তালিকায় রয়েছে বাংলাদেশও। সেকারণেই জরুরিভিত্তিতে সতর্কতামূলক ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে এ রাজ্যকে।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest