বন্দুকবাজের নির্বিচার গুলি, জোড়া হামলায় মার্কিন মুলুকে মৃত্যুমিছিল

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

#কলম্বাস: মার্কিন মুলুকে ফের বন্দুকবাজের হানা। শনিবার ব্যাস্ত সময়ে টেক্সাসের এল পাসো-য় ওয়ালমার্টের শপিং মলে নির্বিচারে গুলি চালিয়ে দিল বছর একুশের এক যুবক। সেই গুলিতে মৃত্যু হল ২০ জনের। আহত বহু।  সেই নৃশংসতার রেশ কাটার আগেই ওহায়ো প্রদেশের ডেটনে নির্বিচারে গুলি চালিয়ে ন’জনকে খুন করল এক বন্দুকবাজ। গুরুতর জখম হয়েছেন ১৬ জন। পুলিশের পাল্টা গুলিতে মৃত্যু হয়েছে হামলাকারীর। এখনও পর্যন্ত তার নাম-পরিচয় জানা যায়নি।

শনিবার সকালেই টেক্সাসের ওয়ালমার্টের একটি শপিং মলে হামলা চালায় এক বন্দুকবাজ৷ ওই ঘটনায় ২১ বছরের সন্দেহভাজন আততায়ীকে গ্রেফতার করেছে পুলিস। টেক্সাসের গভর্নর গ্রাগ অ্যাবট জানিয়েছেন, অন্যান্য দিনের মতো এদিনটটিও স্বাভাবিক ছিল। কিন্তু সবকিছু আচমকাই বদলে যায়।পুলিস এখনও প্রর্যন্ত যে সন্দেহভাজন আততায়ীকে গ্রেফতার করেছে সে একজন শ্বেতাঙ্গ। থাকে ডালাসের অ্যালানে। তবে এই ঘটনায় মেক্সিকোর প্রেসিডেন্টের একটি মন্তব্য থেকে ঘটনাটিকে হেট ক্রাইম বলেও মনে করছে বিভিন্ন মহল। যেখানে হামলা হয়েছে সেটি মার্কিন যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে। অধিকাংশ মানুষই হিস্পানিক। প্রেসিডেন্ট লোপেজ ওবারাডোর বলেছেন, মৃতদের মধ্য তিনজন মেক্সিকোর বাসিন্দা। আহতদের অনেকেই মেক্সিকোর মানুষ।

অন্যদিকে, ওহায়োর ডেটন শহরের ওরেগন জেলার ইস্ট ফিফথ স্ট্রিটে একাধিক বিখ্যাত পানশালা এবং আর্ট গ্যালারি রয়েছে। সেখানে ‘নেট পেপার্স বার’ নামের একটি পানশালার সামনে, শনিবার স্থানীয় সময় রাত ১টা২০ মিনিট নাগাদ এক বন্দুকবাজ এলোপাতাড়ি গুলি চালাতে শুরু করে বলে স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে। তাতে ঘটনাস্থলেই প্রাণ হারান ন’জন। হামলার পিছনে কী উদ্দেশ্য থাকতে পারে, তা খতিয়ে দেখছে পুলিশ। মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআইয়ের একটি দলও পৌঁছেছে সেখানে। এখনও পর্যন্ত হামলাকারীর নাম-পরিচয় সামনে না এলেও, সে একাই এই হত্যাকাণ্ড ঘটিয়েছে বলে প্রাথমিক তদন্তের পর অনুমান পুলিশের।

এই নিয়ে গত আট দিনে তিন-তিনটি বন্দুকবাজ হামলার সাক্ষী থাকল মার্কিন যুক্তরাষ্ট্র। গত ২৮ জুলাই রসুন উৎসব চলাকালীন ক্যালিফোর্নিয়ার গিলরয়ে এক বন্দুকবাজের গুলিতে তিন জন প্রাণ হারান।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest