ভারতে অ্যামাজন, নেটফ্লিক্স, গুগলের অনলাইন পণ্যে কেন বাড়তি শুল্ক ? তদন্ত করবে আমেরিকা

ওয়াশিংটন: গুগল, অ্যাপল, ফেসবুক, অ্যামাজন ও নেটফ্লিক্সের মতো মার্কিন তথ্যপ্রযুক্তি সংস্থাগুলি যে সব পণ্য বেচে অনলাইনে, ভারত, তুরস্ক ও ইন্দোনেশিয়া-সহ কয়েকটি দেশে সেগুলির উপর কতটা বাড়তি পরিষেবা করের বোঝা চাপানো হয়েছে, এ বার তার তদন্ত করবে আমেরিকা।

ভারত-সহ বিভিন্ন দেশগুলি কত টাকা শুল্ক নেয় মার্কিন প্রযুক্তি সংস্থাগুলি থেকে? এবার সেই নিয়ে তদন্তের সিদ্ধান্ত নিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ভারত-সহ বিভিন্ন দেশগুলি কত টাকা শুল্ক নেয় মার্কিন প্রযুক্তি সংস্থাগুলি থেকে? এবার সেই নিয়ে তদন্তের সিদ্ধান্ত নিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। 

আরও পড়ুন: জি-৭ সম্মেলনে শামিল ভারত, আমন্ত্রণ পেয়ে ট্রাম্পের প্রশংসায় গদগদ মোদী

মার্কিন বাণিজ্য প্রতিনিধির (ইউএসটিআর) অফিসের তরফে রবার্ট লাইথাইজার মঙ্গলবার অভিযোগে বলেছেন , ওই দেশগুলির চাপানো বাড়তি পরিষেবা করের বোঝায় মার্কিন তথ্যপ্রযুক্তি সংস্থাগুলি ও তাদের কর্মচারীরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন। গত বছর ফ্রান্সের বিরুদ্ধেও এই তদন্ত চালিয়েছিল আমেরিকা।

ইউএসটিআর-এর তরফে জানানো হয়, “তদন্তের পর প্রয়োজনে আমাদের দেশের সংস্থাগুলির বাণিজ্য রক্ষা করতে কড়া পদক্ষেপ করা হবে।”ইউএসটিআর-এর তরফে জানানো হয়, “তদন্তের পর প্রয়োজনে আমাদের দেশের সংস্থাগুলির বাণিজ্য রক্ষা করতে কড়া পদক্ষেপ করা হবে।”ইউএসটিআর-এর তরফে জানানো হয়, “তদন্তের পর প্রয়োজনে আমাদের দেশের সংস্থাগুলির বাণিজ্য রক্ষা করতে কড়া পদক্ষেপ করা হবে।”

মার্কিন বাণিজ্য প্রতিনিধি লাইথাইজার গত কাল তাঁর বিবৃতিতে বলেছেন, ‘‘আমাদের বাণিজ্য-সহযোগী দেশগুলির মধ্যে যে অনেকেই মার্কিন তথ্যপ্রযুক্তি সংস্থাগুলির অনলাইনে বেচা পণ্যাদির উপর বাড়তি পরিষেবা করের বোঝা চাপিয়েছে, সেটা প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অজানা নেই। তিনি উদ্বিগ্ন, কারণ, মার্কিন সংস্থাগুলিকে ক্ষতিগ্রস্ত করার লক্ষ্যেই এই পদক্ষেপ।’’

ট্রাম্প প্রশাসনের অভিযোগ, মূলত মার্কিন তথ্যপ্রযুক্তি সংস্থাগুলির অনলাইনে বেচা পণ্যাদির উপরেই বাড়তি পরিষেবা করের বোঝা চাপানো হয়েছে ভারত, ব্রিটেন-সহ দেশগুলিতে। সেই সংস্থাগুলির মধ্যে অন্যতম গুগল, অ্যাপল, ফেসবুক, অ্যামাজন ও নেটফ্লিক্স।

আরও পড়ুন: বিরল দৃশ্য! ফ্লয়েড খুনে হাঁটু গেড়ে বসে ক্ষমা চাইল পুলিশ, চোখ ভিজল মার্কিন বিক্ষোভকারীদের

Gmail