Site icon The News Nest

নিষিদ্ধ হল পর্নহাব, প্রতিবাদে পথে নেমে বিক্ষোভ থাইল্যান্ডবাসীদের

pornhub

ক্ষুব্ধ থাইল্যান্ডের (Thailand) বাসিন্দারা। সোশ্যাল মিডিয়ায় প্রত্যেকেই উগরে দিচ্ছেন ক্ষোভ। কারণ সম্প্রতি সেদেশের সরকারের নয়া ফরমান। মঙ্গলবারই থাইল্যান্ড সরকার পর্নহাব-সহ ১৯০টি পর্ন এবং এই ধরনের সমস্ত ওয়েবসাইটের উপর নিষেধাজ্ঞা জারি করেছে। এরপরই সোশ্যাল মিডিয়ায় প্রতিবাদ শুরু করে দিয়েছেন নেটিজেনদের একাংশ। আর সেজন্যই ইতিমধ্যে সেখানে রীতিমতো ট্রেন্ডিং হয়ে গিয়েছে ‘‌#SavePornhub’‌ হ্যাশট্যাগটি।

চলতি বছরের জুলাই থেকে উত্তপ্ত থাইল্যান্ড। রাজতন্ত্রের ক্ষমতা খর্ব ও প্রধানমন্ত্রীর পদত্যাগের দাবিতে বেশ কিছুদিন ধরে থাইল্যান্ডে বিক্ষোভ চলছে। থাইল্যান্ডের প্রধানমন্ত্রী প্রাউত চান-ওচার পদত্যাগ চাইছেন বিরোধী দলের নেতারা। থাইল্যান্ডের আইন অনুযায়ী, রাজতন্ত্রের সমালোচনা শাস্তিযোগ্য অপরাধ। তাই সংবিধানের সংশোধন চান বিরোধীরা। পাশাপাশি চান নতুন নির্বাচন, সরকারের সমালোচকদের হয়রানির অবসান এবং গ্রেপ্তার হওয়া বিক্ষোভকারীদের মুক্তি। তিন মাস ধরে চলা সরকার ও রাজশাসনবিরোধী বিক্ষোভ থামাতে ১৫ অক্টোবর হঠাৎ করেই দেশব্যাপী জরুরি অবস্থাও জারি করে সেদেশের সরকার। পরিস্থিতি আরও জটিল করে সরকারের একাধিক নিষেধাজ্ঞা। তারই একটি এই পর্ন ওয়েবসাইট বন্ধের বিষয়টি।

আরও পড়ুন : সাইবার বুলিং’-এর বিরুদ্ধে লড়াই, আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার পেল বাংলাদেশী সাদাত রহমান শাকিব

আগেই XXX পর্ন ব্যান করা হয় থাইল্যান্ডে এবার বন্ধ করা হল পর্নহাবের সাইট। ডিজিটাল মন্ত্রী বুদ্ধিপঙসে পুন্নাকান্ত এপ্রসঙ্গে জানান, সাইবারক্রাইম নিয়ে পিতামাতা, সাধু-সন্ন্যাসী, শিক্ষকরা যেভাবে অভিযোগ জানাচ্ছে তাতে এই পদক্ষেপ নিতে বাধ্য হয় থাই সরকার।

পর্নহাব নিষিদ্ধ করার আগে একটি পিটিশন গ্রহণ করা হয়, যেখানে প্রায় ২ মিলিয়ন মানুষ পর্নহাব বন্ধের সমর্থনে ভোট করেন। কিছুদিন আগে ২২ জন মহিলাকে জোর করে নির্মাণ করানো পর্ন ভিডিও শুট করেছিল গার্লসদুপর্ন ডট কমের মালিক, সেগুলিও পর্নহাবে আপলোড করা হয়। একের পর এক দুর্নীতির কারণে বন্ধ করা হয় এই ওয়েবসাইটটিও।

প্রসঙ্গত, ২০১৯ সালেও পর্নহাব দেখার তালিকায় প্রথম ২০টি দেশের মধ্যে ছিল থাইল্যান্ডের নাম। সেখানেই এধরনের নিষেধাজ্ঞায় স্বভাবতই আশ্চর্য অনেকে। পর্নহাবের তথ্য অনুযায়ী, গত বছর থাই ব্যবহারকারীরা তাদের ওয়েবসাইটে গড়ে ব্যয় করেছেন ১১ মিনিট ২১ সেকেন্ড।

আরও পড়ুন : রোমানিয়ার কোভিড হাসপাতালে ভয়াবহ আগুন, মৃত কমপক্ষে ১০

Exit mobile version