এ কোন সকাল…! টানা ২ মাস সূর্য উঠবে না আলাস্কার এই শহরে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

এবছর আর সূর্যের (Sun) দেখা পাবেন না আলাস্কার (Alaska) এই শহরের বাসিন্দারা! উৎকিয়াৎভিক নামের এই ছোট্ট শহর ২০২০ সালের শেষ সূর্যাস্ত দেখে ফেলেছে গত বুধবার। ওইদিন স্থানীয় সময় দেড়টা নাগাদ দিগন্তের নিচে চলে গিয়েছে সূর্য। আবার সে ফিরে আসবে ২০২১ সালের ২২ জানুয়ারি! মাঝে ৬৫ দিন সূর্যের সাক্ষাৎ পাবেন না ব্যারো নামে পরিচিত এই শহরের অধিবাসীরা।

হ্যাঁ, এটি অবিশ্বাস্য তবে সত্য! আদতে পৃথিবীর একেবারে প্রান্তদেশে অবস্থানের কারণেই এমনটা ঘটে। এই সময়টাকে বলে ‘পোলার নাইট’ (Polar Night)। অর্থাৎ মেরু রাত্রি। আর্কটিক সার্কেলের উত্তরে অবস্থিত ছোট্ট শহরটি তার বার্ষিক অন্ধকার সময়ে প্রবেশ করেছে, যা পোলার নাইট হিসাবে পরিচিত।

তাহলে কি এই দু’মাসেরও বেশি সময় অন্ধকারে ডুবে থাকবে শহরটা? না, তেমনটা হবে না। এই সময়কালে রোজই ভোর হবে নিয়ম করে। তবে দীর্ঘ সময় ধরে নয়, আলো থাকবে কয়েক ঘণ্টা। তারপর তা কমে গিয়ে অন্ধকার নেমে আসবে। কিন্তু আলো থাকার সময়ও দিগন্তের উপরে মুখ তুলতে দেখা যাবে না সূর্যকে। সে থাকবে অদৃশ্যই।

 

View this post on Instagram

 

A post shared by Kirsten Alburg (@kirsten_alburg)

আরও পড়ুন: রোমানিয়ার কোভিড হাসপাতালে ভয়াবহ আগুন, মৃত কমপক্ষে ১০

গত কয়েকদিন ধরেই এখানকার আকাশ ছিল মেঘলা। অবশেষে বুধবারই আচমকা আকাশ পরিষ্কার হয়ে যায়। আলাস্কার ওই শহরের এক বাসিন্দা ইনস্টাগ্রামে সেকথা জানিয়ে লেখেন, ‘‘মেঘ সরে গিয়ে সুযোগ করে দিল আমাদের উজ্জ্বল প্রিয় এই বন্ধুটিকে বিদায় জানানোর।’’ সেই সঙ্গে তিনি শেয়ারও করেছেন একটি চমৎকার ভিডিও। সেখানে দেখা যাচ্ছে পশ্চিমের আকাশে ফুটে ওঠা অস্তরাগ। সেই মুহূর্তের বিষণ্ণতাকে বর্ণনা করতে গিয়ে বিষণ্ণ সেই তরুণী লিখেছেন, ‘‘আমি চুপ করে বসে আছি তুষারাচ্ছন্ন এই তুন্দ্রা অঞ্চলে। চোখ জলে ভরে উঠছে। এটা লিখতে লিখতে অনুভব করছি আগামী শান্তিপূর্ণ অন্ধকারময় দিনগুলিকেও। শুরু হচ্ছে মেরুরাত্রি।’’

 

View this post on Instagram

 

A post shared by Kirsten Alburg (@kirsten_alburg)

আপডেট অনুসারে, আর্কটিক সার্কেলের আরও উত্তরে পোলার নাইট দীর্ঘতর হয়। এটি আর্কটিক ভিলেজে ২৭ দিন থেকে উতকিয়াগভিকে ৬৫ দিন পর্যন্ত হতে পারে।

আরও পড়ুন: ‘সাইবার বুলিং’-এর বিরুদ্ধে লড়াই, আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার পেল বাংলাদেশী সাদাত রহমান শাকিব

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest