‘অব কি বার ট্রাম্প সরকার’, ট্রাম্পের ভোট প্রচারের হাতিয়ার ‘হাউডি মোদী’ ভিডিয়ো

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

এবার আমেরিকার প্রায় ২০ লক্ষ অনাবাসী ভারতীয়দের কাছে টানতে নরেন্দ্র মোদীকে ‘হাতিয়ার’ করলেন ট্রাম্প। প্রথম নির্বাচনী প্রচার ভিডিয়োতে তিনি রাখলেন অহমদাবাদে ‘নমস্তে ট্রাম্প’ অনুষ্ঠানে ট্রাম্পের বক্তৃতা ও হিউস্টনে ‘হাউডি মোদী’তে নরেন্দ্র মোদীর বক্তৃতার অংশ।

এবার ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী প্রচার দেখাশোনা করছেন তাঁর ছেলে জুনিয়র ট্রাম্প। সেই জুনিয়র ট্রাম্পই সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছেন ‘Four More Years’ নামে ওই প্রচার ভিডিয়ো। কয়েক ঘণ্টার মধ্যে ভিডিয়োটি দেখেছেন প্রায় ৬৬,০০০ মানুষ। ১০৭ সেকেন্ডের ভিডিয়োতেই মোদী ও ট্রাম্পের ওই দুই অনুষ্ঠানের নানা কোলাজ যুক্ত করা হয়েছে।

ভারতীয় বংশোদ্ভূত ও প্রবাসী ভারতীয় ভোটদাতাদের প্রভাবিত করার উদ্দেশে ট্রাম্পের এই প্রচার কর্মসূচিতে দুই রাষ্ট্রনেতার সাম্প্রতিক কালের দু’টি সভার ফুটেজ ঠাঁই পেয়েছে। রয়েছে দু’জনের বক্তৃতাও। প্রচারের দায়িত্বপ্রাপ্ত ট্রাম্প ভিকট্রি ফিনান্স কমিটির চেয়ারম্যান কিম্বারলি গিলফয়েল রবিবার বলেন, ‘‘ভারতের সঙ্গে আমাদের বরাবরই খুব ভাল সম্পর্ক। ভারতীয়-মার্কিনদের মধ্যে ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় তুমুল জনপ্রিয়তা পেয়েছে ভিডিয়োটি।’’

আরও পড়ুন: দাউদের বাড়ি করাচির ক্লিফটনে, ডনের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করে কবুল ইসলামাবাদের

প্রথমটি, গত সেপ্টেম্বরে টেক্সাসের হিউস্টনে ‘হাউডি মোদী’ সভা। সেখানে প্রায় ৫০ হাজার ভারতীয় বংশোদ্ভূত ও প্রবাসী ভারতীয়ের সামনে কূটনীতির বেড়া টপকে ‘অব কি বার ট্রাম্প সরকার’ স্লোগান দিয়েছিলেন মোদী। বলেছিলেন, ‘‘ট্রাম্পের নেতৃত্বগুণ, আমেরিকাকে নিয়ে ওঁর আবেগ, দেশের নাগরিকদের জন্য ওঁর উদ্বেগ এবং আমেরিকাকে ফের মহান করে তোলার জন্য ওঁর মনের তাগিদ আমাকে অনুপ্রাণিত করে।’’ ভারতীয় প্রধানমন্ত্রীর এমন আচরণ নিয়ে প্রশ্নও তুলেছিল সংবাদমাধ্যমের একাংশ। বিশ্বের বৃহত্তম গণতন্ত্রের প্রতিনিধি কেন আমেরিকা সফরে গিয়ে রিপাবলিকান-ডেমোক্র্যাট বিভাজনের ‘শরিক’ হলেন, তা নিয়ে সমালোচনাও হয়েছিল।

ট্রাম্পের প্রচার ভিডিয়োর পরবর্তী ‘গন্তব্য’ মোদীর রাজ্য গুজরাতের আমদাবাদ। গত ফেব্রুয়ারি মাসে দু’দিনের ভারত সফরে এসে সেখানে পুনর্নির্মিত মোতেরা ক্রিকেট স্টেডিয়াম (সর্দার পটেল স্টেডিয়াম) উদ্বোধনে গিয়েছিলেন ট্রাম্প এবং ফার্স্ট লেডি মেলানিয়া। সেখানে লক্ষাধিক মানুষের জমায়েতে মোদী দাবি করেছিলেন, তিনি এবং ট্রাম্প মিলে নয়াদিল্লি-ওয়াশিংটন সম্পর্ককে নতুন উচ্চতায় পৌঁছে দেবেন।

প্রচার ভিডিয়োতে মোদীর সেই বক্তৃতার অংশও ঠাঁই পেয়েছে। সেখানে ‘হাউডি মোদী’ অনুষ্ঠানের প্রসঙ্গ টেনে দর্শকদের দিকে ইঙ্গিত করে প্রধানমন্ত্রী বলছেন, ‘‘মিস্টার প্রেসিডেন্ট, আপনি একদিন আমার সঙ্গে আপনার পরিবারের পরিচয় করিয়ে দিয়েছিলেন। আমি আজ আমার পরিবারের সঙ্গে আপনার পরিচয় করিয়ে দিতে পেরে সম্মানিত বোধ করছি।’’ জবাবে ডোনাল্ড ট্রাম্পের মন্তব্য, ‘‘আমেরিকা ভারতকে ভালবাসে। সম্মান করে। আমেরিকা বরাবরই বিশ্বস্ত এবং নির্ভরযোগ্য বন্ধু হিসেবে ভারতের পাশে থাকবে।’’

আরও পড়ুন: জুম কলে বৈঠকের মাঝেই যৌনতায় মত্ত যুগল! এরপর কি হল…

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest