ফ্রান্সের গির্জায় হামলা নিয়ে মালয়েশিয়ার প্রাক্তন প্রধানমন্ত্রী মাহাথিরের মন্তব্য সরিয়ে দিল টুইটার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

মালয়েশিয়ার প্রাক্তন প্রধানমন্ত্রী লিখেছেন, ‘মুসলিমদের ক্ষোভের এবং অতীতে ফ্রান্সের লক্ষ লক্ষ নাগরিককে গণহত্যার পিছনে ন্যায়সঙ্গত কারণ রয়েছে।’ মাহাথির  মহম্মদের টুইট সরিয়ে দিলেন টুইটার কর্তৃপক্ষ। বৃহস্পতিবার ওই টুইট সরানোর পিছনে তাঁদের যুক্তি, হিংসাকে গৌরবান্বিত করে টুইটারের নিময়ভঙ্গ করেছেন মাহাথির ।

মাহাথির লিখেছিলেন,  ‘‘অতীতের গণহত্যার জন্য মুসলমানদের ক্ষুব্ধ হওয়ার এবং লাখো ফরাসিকে হত্যা করার অধিকার আছে। কিন্তু বেশিরভাগ মুসলমান প্রতিশোধ নিতে ‘চোখের বদলে চোখ’ উপড়ে নেওয়ার আইন প্র্রয়োগ করে না। মুসলমানরা এটা করে না। তাই ফরাসিদের এটা করা উচিত হবে না।‘‘যেহেতু আপনারা একজন ক্রুদ্ধ ব্যক্তি কী করেছেন সেটার জন্য সব মুসলমান ও মুসলমানদের ধর্মের উপর দোষ চাপিয়ে যাচ্ছেন, তাই মুসলমানদেরও ফরাসিদের শাস্তি দেওয়ার ‍অধিকার আছে।”

আরও পড়ুন : নিলামে রেকর্ড দামে বিক্রি অসমের এই বিশেষ চা, দাম জানলে মাথা ঘুরে যাবে !

তবে টুইটে ‘ফরাসিদের শাস্তি’ দেওয়ার কথা বললেও ফ্রান্সের বিদ্রুপাত্মক ম্যাগাজিন শার্লি এবদুতে ছাপা হওয়া মহানবী হযরত মোহাম্মদ (সা.) এর ব্য‍াঙ্গচিত্র ক্লাসে দেখানোর কারণে এক ফরাসি শিক্ষককে হত্যার ঘটনা তিনি কোনো ভাবেই সমর্থন করেন না বলেও জানিয়েছেন এ নেতা।

মাহাথিরের টুইটের তীব্র সমালোচনা করেছেন ফ্রান্সের ডিজিটাল সেক্টরের সচিব সেদ্রিক ও। শুধু তা-ই নয়, আরও এক ধাপ এগিয়ে মহাথিরের টুইটার অ্যাকাউন্ট নিষিদ্ধ করারও দাবি তুলেছেন তিনি। এ নিয়ে ইতিমধ্যেই ফ্রান্সে টুইটারের শীর্ষকর্তার সঙ্গেও কথা বলেছেন সেদ্রিক।

তিনি বলেন, “এ বিষয়ে ফ্রান্সে টুইটারের ম্যানেজিং ডিরেক্টরের সঙ্গে আমি কথা বলেছি। মালয়েশিয়ার প্রাক্তন প্রধানমন্ত্রীর টুইটার অ্যাকাউন্ট অবিলম্বে নিষিদ্ধ করে দেওয়া উচিত। তা না করা হলে খুনের ঘটনায় আনুষ্ঠানিক ভাবে সহযোগী হওয়ারও শামিল হওয়া হবে টুইটারের।”

বুধবার সকালে ফ্রান্সের নিস শহরের নোত্র দাম গির্জায় প্রার্থনা চলাকালীন ছুরি নিয়ে হামলা চালায় এক জঙ্গি। ঘটনার সময় গলা কেটে খুন করা হয় ১ মহিলা-সহ ৩ জনকে। হামলায় আহত হন বেশ কয়েক জন। হামলাকারীকে গুলি করে ঘায়েল করে পুলিশ।

আরও পড়ুন : সেনেগালে নৌকাডুবি, মৃত অন্তত ১৪০ শরণার্থী

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest