Site icon The News Nest

আফগান পুলিশের কনভয়ে হামলার জের, তালিবান ঘাঁটিতে মার্কিন সেনার জোড়া বিমান হানা

কাবুল: কয়েক ঘণ্টার ব্যবধানে আফগানিস্তানের দুই প্রান্তে তালিবান ঘাঁটি লক্ষ্য করে ফের জোড়া বিমান হামলা চালাল মার্কিন বাহিনী। দক্ষিণ ও পশ্চিম আফগানিস্তানে বিমান হানার কথা শুক্রবার জানিয়েছেন মার্কিন সেনার এক মুখপাত্র।

শুক্রবারই আফগানিস্তানের দক্ষিণে একটি জায়গায় তালিবান হামলায় কমপক্ষে ১০ জন পুলিশকর্মী নিহত হয়েছেন। নাশকতার জন্য রাস্তার ধারে আগে থেকেই তালিবান জঙ্গিরা বিস্ফোরক মজুদ রেখেছিল বলে জানা যায়। সেখান দিয়ে আফগান পুলিশের কনভয় যাওয়ার সময় বিস্ফোরণ ঘটানো হয়। ঘটনাস্থলেই ওই ১০ পুলিশকর্মী শহিদ হন। রমজান ও ঈদের কারণে মে মাসে যুদ্ধবিরতি ঘোষণা করেছিল তালিবান জঙ্গিরা। তার মধ্যেও বেশ কয়েকটি নাশকতার ঘটনা ঘটেছে আফগানিস্তানে। তালিবানরা সেই সমস্ত হামলার দায় না নিলেও সন্দেহের হিটলিস্টে যে তারাই সেকথা বলার অপেক্ষা রাখে না। তবে তালিবান জঙ্গিদের এই যু্দ্ধবিরতির সময়কালে তাদের ঘাঁটিতে বিমান হামলা চালায় মার্কিন সেনা।

আরও পড়ুন: ইসলামাবাদের প্রেসিডেন্ট হাউসে তাঁকে ধর্ষণ করেছেন পাক মন্ত্রী,অভিযোগ মার্কিন তরুণীর

মার্কিন সেনার মুখপাত্র কর্নেল সনি লেগেট (Colonel Sonny Leggett) জানান, “শুক্রবার বেলায় একটি বিমান হামলা চালানো হয়েছিল পশ্চিম ফারাহ (Farah) প্রদেশে। হামলার নিশানায় ছিল ২৫ তালিবান যোদ্ধা। আফগান বাহিনীর উপর হামলা চালানো তালিবানরাই ছিল মার্কিন সেনার টার্গেট।” এর আগে বৃহস্পতিবার রাতেও দক্ষিণ কান্দাহার প্রদেশে একপ্রস্থ বিমান হামলা চালিয়েছিল আমেরিকা। গত ফেব্রুয়ারিতে তালিবানদের সঙ্গে শান্তিচুক্তি হওয়ার পর থেকে হামলা চালানো বন্ধ করে দিয়েছিল আমেরিকা। চুক্তির আগে তালিবান ঘাঁটি লক্ষ্য করে একটি মাত্র হামলা তারা চালিয়েছিল। আফগান সরকারের এক মুখপাত্র জানান, “ফারাহ প্রদেশে মার্কিন বিমান হানায় কমপক্ষে ৩ বরিষ্ঠ তালিবান কম্যান্ডার নিহত হয়েছেন। হামলায় মারা গিয়েছেন কমপক্ষে আরও ১৩ তালিবান সদস্য।”

আরও পড়ুন: করোনা আক্রান্ত হয়ে মারা গেল দাউদ? করাচির হাসপাতালে তৎপর পাক সেনা

Exit mobile version