Site icon The News Nest

বাইডেনের বং কানেকশান! পয়লা বৈশাখের শুভেচ্ছা জানালেন মার্কিন প্রেসিডেন্ট

Joe Biden 10 1 768x432 1

বাঙালি ও বাংলাদেশের মানুষদের পহেলা বৈশাখের শুভেচ্ছা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং ফার্স্ট লেডি জিল বাইডেন। বুধবার মার্কিন প্রেসিডেন্টের ভেরিফায়েড টুইটার অ্যাকাউন্ট থেকে এক টুইটে এ শুভেচ্ছা জানানো হয়েছে।

টুইটে শুধু বাঙালিদেরই নয়, দক্ষিণ এবং দক্ষিণপূর্ব এশিয়ার বিভিন্ন সম্প্রদায়ের যেসব মানুষ বৈশাখ, নবরাত্রি, সংক্রান বা এ সপ্তাহে অন্য নতুন বছর উদযাপন করবেন, তাদের সবাইকেই শুভেচ্ছা জানিয়েছেন বাইডেন দম্পতি। এদিন বাঙালি, কম্বোডিয়ান, লাও, বার্মিজ, নেপালি, সিংহলিজ, তামিল, থাই এবং ভিসু জনগোষ্ঠীকে নতুন বছরের শুভেচ্ছা জানিয়েছেন তারা।

এ দিন ট্যুইটারে তিনি লিখেছেন, “আমি এবং আমার স্ত্রী জিল দক্ষিণ এশিয়া এবং দক্ষিণ-পূর্ব এশিয়ায় বসবাসকারী  সেই সকল নাগরিককে শুভেচ্ছা জানাই যারা  নববর্ষ , বৈশাখী, সংক্রান্তি পালন করছেন। :প্রসঙ্গত এই দিন শুধু বাংলা নববর্ষ নয়, আরো বেশ কয়েকটি দেশে সাড়ম্বরে নববর্ষের উৎসব পালিত হবে। সে কথা মনে রেখেছেন বাইডেন এবং লিখেছেন, “শুভ বাংলা ,কম্বোডিয়ান, মায়ানমারি, নেপালি, সিংহলি, তামিল, থাই এবং বিষ্ণু নববর্ষ।”

আরও পড়ুন: বিধ্বংসী ঝড়- বন্যা ইন্দোনেশিয়ায়, মৃত ৯১, নিখোঁজ বহু

এই ট্যুইটের পর থেকেই আরও একবার মার্কিন প্রেসিডেন্টের বং কানেকশানের খোঁজ শুরু হয়ে গিয়েছে। মর্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের  ভারত যোগের কথা এখন প্রায় সকলেরই জানা। কিন্তু সদ্য নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনেরও শিকড় ভারতে, মার্কিন ভোটের বাজারে সামনে এসছে এমনই তথ্য। আর এই তথ্য দিয়েছিলেন বাইডেন নিজেই।

২০১৩ সালে মুম্বই সফরে একটি সাক্ষাৎকার দিয়ে বাইডেন বলেন, তাঁর আদিপুরুষরা মুম্বই নিবাসী। পরে ওয়াশিংটনে এক অনুষ্ঠানে তিনি আরও একধাপ এগিয়ে বলেন, তাঁর পূর্বপুরুষরা পাঁচ পুরুষ ধরে মুম্বই নিবাসী। বাইডেন ২০১৩ সালে বণিক সভার এক অনুষ্ঠানে এও জানান, তাঁর পূর্ব পুরুষ জর্জ বাইডেন ইস্ট ইন্ডিয়া কোম্পানির ক্যাপ্টেন ছিলেন। তিনি এক ভারতীয় মহিলার সঙ্গে বিবাহবন্ধনেও আবদ্ধ হন। বাইডেন জানান, তাঁকে ওই পরিবারের খোঁজও দিয়েছিলেন কেউ। সম্প্রতি ফ্যামিলিজ ইন ব্রিটিশ ইন্ডিয়া নামক ওয়েবসাইটে পাওয়া তথ্যে দেখা যাচ্ছে, জর্জ নয়, বাইডেনের পূর্বপুরুষ ছিলেন ক্রিস্টোফার বাইডেন। ক্রিস্টোফার ১৯ বছর ছিলেন চেন্নাইয়ে। তাঁর ছেলে হেরাসিও বাইডেন নাকি কলকাতাতেও এসেছিলেন। লা মার্টিনিয়র স্কুলের এক শিক্ষকের পদবিও নাকি ছিল বাইডেন, দাবি করেছেন লন্ডনের কিংস কলেজের অতিথি অধ্যাপক টিম উইলসি।

আরও পড়ুন: মুসলিমরা আমেরিকাকে সমৃদ্ধ করেছে: পবিত্র রমজানের শুভেচ্ছা জানিয়ে বললেন বাইডেন, শুভেচ্ছা ট্রুডোরও

Exit mobile version