ভাঙল ওবামার রেকর্ড, মার্কিন ইতিহাসে সর্বাধিক ভোট পেয়ে ম্যাজিক ফিগার ছোঁয়ার পথে বাইডেন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ভোটগণনা শুরু হওয়ার পর ২৪ ঘণ্টারও বেশি সময় কেটে গিয়েছে। কিন্তু দ্বিতীয় দফায় ডোনাল্ড ট্রাম্পই আমেরিকার প্রেসিডেন্ট হতে চলেছেন, নাকি আগামী চার বছরের জন্য হোয়াইট হাউসের দখল নিতে চলেছেন জো বাইডেন, তা স্পষ্ট হল না এখনও। তবে উইসকনসিন এবং মিশিগান জিতে আপাতত পাল্লা ভারী বাইডেনের দিকেই।

জনগণের রায় ডেমোক্র্যাট পার্টির পক্ষেই যাবে বলে আশাবাদী জো বাইডেন। উইলমিংটনে ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থী কমলা হ্যারিসকে পাশে নিয়ে তিনি বলেন, ‘‘গতকাল আরও একবার প্রমাণ হয়ে গেল যে , গণতন্ত্রই এ দেশের হৃদ্স্পন্দন, গত দু’দশক ধরে ঠিক যেমনটা রয়েছে। অতিমারি পরিস্থিতি সত্ত্বেও আমেরিকার ইতিহাসে এ বছরই সবচেয়ে মানুষ ভোট দিয়েছেন।’’

বাইডেন আরও বলেন, ‘‘রাতভর গণনার পর এটা স্পষ্ট যে, ২৭০-এর ম্যাজিক ফিগারে পৌঁছতে যে পরিমাণ ভোটের দরকার, তার থেকে বেশি ভোট পাব আমরা। আমরা জিতে গিয়েছি তা ঘোষণা করতে আসিনি আমি। তবে একটা কথা বলতে চাই, গণনা যখন শেষ হবে, আমরাই জয়ী হব।’’

সংবাদমাধ্যমের হিসেব অনুযায়ী, এই মুহূর্তে বাইডেন এগিয়ে রয়েছেন ২৬৪টি ইলেক্টরাল ভোটে। ট্রাম্পের পক্ষে রয়েছে ২১৪টি। ভোটগণনা নিয়ে ইতিমধ্যেই প্রশ্ন তুলেছেন ডোনাল্ড ট্রাম্প। নতুন করে গণনার দাবি নিয়ে আদালতে গিয়েছে তাঁর নির্বাচনের দায়িত্বে থাকা সংস্থা।

আরও পড়ুন: US Election 2020 LIVE : বাইডেন-হ্যারিস জুটি আসতে চলেছে আমেরিকায়, বলছে সমীক্ষা

ইতিমধ্যে অবশ্য ট্রাম্পকে বড় ধাক্কা দিয়েছেন বাইডেন। ২০১৬-য় ট্রাম্পের জেতা উইসকনসিন এবং মিশিগানে জয় ছিনিয়ে নিয়েছেন তিনি। মিশিগানেও নতুন করে গণনার দাবি নিয়ে ইতিমধ্যেই আদালতে গিয়েছে ট্রাম্পের নির্বাচনের দায়িত্বে থাকা ওই সংস্থা। আদালতে তারা জানায়, মিশিগানে ব্যালট সম্পর্কে সঠিক তথ্য দেওয়া হচ্ছে না। উইসকনসিন নিয়েও তারা আইনি পথে হাঁটার প্রস্তুতি নিচ্ছে বলে জানা গিয়েছে।

অন্যদিকে, সাদা বাড়ি দখলের এই যাত্রাপথে নয়া ইতিহাস গড়ে ফেলেছেন জো বাইডেন।প্রাক্তন প্রেসিডেন্ট বারাক ওবামার রেকর্ড ভেঙে দিয়েছেন তিনি। তিনিই প্রথম প্রেসিডেন্ট পদপ্রার্থী, যিনি আমেরিকার কোনও রাষ্ট্রপতি নির্বাচনে এত সংখ্যক ভোট পেয়েছেন।

সংবাদসংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস প্রকাশিত নথি অনুযায়ী, এর আগে সর্বাধিক ভোট পাওয়ার নজির ছিল বারাক ওবামার। তিনি ২০০৮ সালে পেয়েছিলেন ৬,৯৪,৯৮,৫১৬ ভোট। বুধবারই এই সংখ্যা পেরিয়ে গিয়েছেন ডেমোক্র্যাট পদপ্রার্থী জো বাইডেন। ২০২০ সালে ভোটারদের ভোটদানের হার শতাব্দীরও বেশি সময়ের নিরিখে ছিল সর্বাধিক। বুধবার বিকেল পর্যন্ত ট্রাম্পও যে পরিমাণ ভোট পেয়েছে, তাতে তিনিও ওবামার রেকর্ডের কাছাকাছি পৌঁছে গিয়েছেন। সেই সময় পর্যন্ত ট্রাম্প পেয়েছেন ৬,৭৩,২১,২১৯ টি ভোট।

আরও পড়ুন: নয়া ছক, রোহিঙ্গা-খেদানো ‘The Face of Buddhist Terror’ এর আত্মসমর্পণ!

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest