তাইওয়ানে ট্রেন দুর্ঘটনা: নিহত ৩৬, মৃত্যু সংখ্যা আরও বাড়ার আশঙ্কা

২০১৮ সালে দ্বীপটির উত্তর-পূর্বাঞ্চলে একটি ট্রেন লাইনচ্যুত হয়ে অন্তত ১৮ জন নিহত এবং ১৭৫ জন আহত হয়েছিলেন।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

তাইওয়ানের এক টানেলে ট্রেন লাইনচ্যুতের ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ৩৬ এ দাঁড়িয়েছে। আহতের সংখ্যা এখন পর্যন্ত ৭২। দুর্ঘটনায় উদ্ধারকাজ এখনো চলছে। উদ্ধারকারীরা এখনো সব ক্ষতিগ্রস্ত বগির কাছে পৌঁছাতে পারেননি।  জানা গেছে, কমপক্ষে পাঁচ থেকে আটটি বগি দুর্ঘটনায় সম্পূর্ণ দুমড়ে-মুচড়ে গেছে।

তাইওয়ানের পরিবহন মন্ত্রণালয় জানিয়েছে, গত তিন দশকের মধ্যে ভয়াবহতম ট্রেন দুর্ঘটনা হতে যাচ্ছে এটি। আহত ৭২ জনের মধ্যে ৬০ জনকে ইতিমধ্যে হাসপাতালে পাঠানো হয়েছে।স্থানীয় দমকল বিভাগ এক বিবৃতিতে জানিয়েছে, ট্রেনটি তাইতুং যাওয়ার পথে পূর্ব উপকূলীয় হুয়ালিয়েন শহরের সামান্য উত্তরে একটি টানেলের ভেতর লাইনচ্যুত হয়। পথে হুয়ালিয়েনের উত্তরে একটি টানেলের মধ্যে দিয়ে যাওয়ার সময় ট্রেনটি লাইনচ্যুত হয়। এতে কয়েকটি বগি টানেলের দেয়ালে ধাক্কা খায়। ট্রেনে মোট ৩৫০ জন যাত্রী ছিল।

আরও পড়ুন: ঢাকা পৌঁছলেন মোদী, ফুলের তোড়ায় অভ্যর্থনা হাসিনার, গার্ড অফ অনারে বেজে উঠল ‘ধনধান্য পুষ্প ভরা..’

রয়টার্স জানিয়েছে, ধারণা করা হচ্ছে ঠিকমতো পার্ক না করা একটি ট্রাকের সাথে ধাক্কা খায় ট্রেনটি। ট্রাকটি সম্ভবত পিছলে রেললাইনের ওপর চলে এসেছিল। ফায়ার ডিপার্টমেন্টের এক ছবিতে লাইনচ্যুত ট্রেনের ঠিক পাশেই একটি বিধ্বস্ত ট্রাক দেখা গেছে।

দমকল বিভাগের বিবৃতিতে আরও বলা হয়েছে, দুর্ঘটনাকবলিত ট্রেনটির প্রথম চারটি বগি থেকে ৮০ থেকে ১০০ জনকে উদ্ধার করা হয়েছে। তবে পঞ্চম থেকে অষ্টম বগিগুলো ‘বিকৃত’ হয়ে গেছে এবং সেগুলোতে পৌঁছানো কঠিন হয়ে পড়েছে। তাইওয়ানের পূর্ব উপকূলীয় পবর্তময় এলাকা একটি জনপ্রিয় ট্যুরিস্ট স্পট।

২০১৮ সালে দ্বীপটির উত্তর-পূর্বাঞ্চলে একটি ট্রেন লাইনচ্যুত হয়ে অন্তত ১৮ জন নিহত এবং ১৭৫ জন আহত হয়েছিলেন। সেখানে প্রায় তিন দশকের মধ্যে এটিই ছিল সবচেয়ে ভয়াবহ ট্রেন দুর্ঘটনা।

আরও পড়ুন: ভারতে মানবাধিকার লঙ্ঘিত, দাবি মার্কিন রিপোর্টে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest