রাশিয়ায় রেডি করোনা ভ্যাকসিন,অগস্ট শেষেই আসছে বাজারে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

রাশিয়া দাবি করেছে যে তাদের তৈরি করোনা ভ্যাকসিনের প্রথম ব্যাচ ইতিমধ্যেই প্রস্তুত হয়ে গিয়েছে। সংবাদসংস্থা রয়টার্স এই কথা জানিয়েছে। অগাস্টের শেষের দিকেই এই ভ্যাকসিন সাধারণের ব্য়বহারের জন্য বাজারে ছাড়া হবে বলে জানানো হয়েছে। গত ১১ অগাস্ট করোনা ভ্যাকসিন প্রস্তুত বলে জানায় মস্কোর গ্যামেলিয়া ইনস্টিটিউট। সাধারণ মানুষের ব্যবহারের জন্য এই ভ্যাকসিনই প্রথম অনুমোদন পেয়েছে।

আরও পড়ুন : রাতভর ধর্ষণ নাবালিকাকে, সারা শরীর সিগারেটের ছ্যাঁকা যোগীরাজ্য ফের খবরে

গত মঙ্গলবার আমেরিকা, ব্রিটেন-সহ বিশ্বকে চমকে দিয়ে করোনা ভ্যাকসিন আবিষ্কারের কথা জানিয়েছিলেন প্রেসিডেন্ট পুতিন। দেশের প্রতিরক্ষা মন্ত্রকের সঙ্গে হাত মিলিয়ে ভ্যাকসিনটি তৈরি করেছে গামালেয়া ইনস্টিটিউট। বিশ্বকে চমকে দিয়ে সেই ১৯৫৭ সালে রাশিয়ার উৎক্ষেপিত প্রথম কৃত্রিম উপগ্রহের নামের সঙ্গে মিলিয়ে ভ্যাকসিনের নাম রাখা হয়েছে ‘স্পুটনিক ভি’।

তবে চমক যতই থাকুক না কেন, উল্কাগতিতে তৈরি প্রতিষেধকটি তার পর থেকেই বিতর্কের কেন্দ্রে। তাঁর মেয়েকেই প্রথম ডোজ় দেওয়া হয়েছে, ভ্যাকসিনটি ভরসা যোগ্য— এ সব বলে পুতিন যতই আশ্বাস দিন না কেন, প্রতিষেধকটি নিরাপদ কি না, তার কার্যকারিতা কতটা ইত্যাদি নিয়ে প্রথম দিন থেকেই প্রশ্ন উঠতে শুরু করেছে।

মাত্র দু-মাসের মধ্যে যে ভাবে এই ভ্যাকসিনের যাবতীয় পরীক্ষা নিরীক্ষা শেষ হয়েছে, তাই নিয়েই প্রশ্ন উঠেছে। সাধারণত কোনও নতুন ভ্যাকসিনের ট্রায়াল শেষ হতে বেশ কয়েক মাস, অনেক সময় বছরও লেগে যায়। চিকিৎসা বিজ্ঞানের নিয়মনীতি না-মানার অভিযোগ উঠেছে খোদ রাশিয়ার অন্দরেও। প্রতিবাদে স্বাস্থ্য মন্ত্রক থেকে পদত্যাগ করেছেন রাশিয়ার প্রথম সারির চিকিৎসক অলেকজান্ডার চুচালিন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা, WHO-এর কাছ থেকেও রাশিয়ার ভ্যাকসিন নিয়ে উচ্ছ্বাস প্রকাশের মতো কিছু শোনা যায়নি। তাদের সাফল্য নিয়ে যাবতীয় সন্দেহকে তুড়ি মেরে রাশিয়া এর আগেই জানায় যে ইবোলা ও মার্সের মতো ভয়ংকর ভাইরাসের ভ্যাকসিন নিয়ে কাজ করার অভিজ্ঞতা থেকেই মাত্র পাঁচ মাসের মধ্যে তারা কোভিডের টিকা Sputnik V বানাতে সক্ষম হয়েছে। শনিবার এ কথা জানিয়েছেন মস্কোর গামালেয়া গবেষণা ইনস্টিটিউটের প্রধান আলেকজান্ডার গিন্সবুর্গ।

আরও পড়ুন : তুরস্কে এরদোগান পত্নীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ আমির খানের, টুইটার জুড়ে প্রতিবাদ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest