ফেলে দেওয়া মাস্ক ডেকে আনছে নতুন বিপর্যয়, মানুষের বিবেক জাগবে কি সিগালের এই ছবি দেখে?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

একটা ছোট সিগালের চঞ্চুতে আকাশি রঙের ডিসপোজেবল মাস্ক। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া এই ছবি যেন অনেক প্রশ্নের মুখে দাঁড় করিয়ে দিয়েছে। ছবিটি ইংল্যান্ডের এক সৈকতে ক্যামেরাবন্দি করেন এক ব্যক্তি। পরিবেশ সচেতন অনেকেই এই ছবি শেয়ার করেছেন।

দেশ তথা গোটা বিশ্বে এখনও করোনার (Corona Pandemic) সংক্রমণ অব্যাহত। প্রতিদিন নতুন রেকর্ড গড়ছে আক্রান্তের সংখ্যা। এই পরিস্থিতিতে মাস্ক (Mask) এবং স্যানিটাইজারের (Sanitizer) ব্যবহারই একমাত্র দূরে রাখতে পারে করোনাকে। তাও অনেকেই আবার মাস্ক পরতে ভুলে যাচ্ছেন। মাস্ক বাড়িতে রেখেই বেরিয়ে পড়ছেন বাইরে। আবার মাস্ক পরলেও কিছুক্ষণ পরই তা নেমে যাচ্ছে থুতনিতে বা ঝুলছে কানের পাশে।অনেকেই আবার যত্রতত্র ফেলে দিচ্ছেন মাস্ক। ফলে ছড়াচ্ছে দূ্ষণ। এই নিয়েই এবার সরব হলেন নেটিজেনরা।

ইংল্যান্ডের ওয়েস্টন সুপার মারে টাউনে নিক নামের বছর বাহান্নার এক ব্যক্তি এক দিন সকালে সাইকেল নিয়ে ঘুরতে বের হয়েছিলেন। তখনই তিনি দেখতে পান, একটি সিগাল মুখে একটি মাস্ক ধরে নিয়ে ঘুরে বেড়াচ্ছে। নিক লক্ষ্য করেন, আশপাশে আরও প্রচুর মাস্ক পড়ে রয়েছে। তিনি সিগালটির ছবি তোলেন। এর পরে তা পোস্ট করে লেখেন, ‘এই ছবি যথেষ্ট হতাশাজনক’।

আরও পড়ুন: দ্বাদশী থেকে ফের শুরু ভারত–বাংলাদেশ উড়ান, করোনা সার্টিফিকেট বাধ্যতামূলক

ওয়েস্টন সুপার মারে টাউনে পর্যটকদের ভিড় লেগেই থাকে। এখনও প্রচুর মানুষ যাতায়াত করছেন। আর তাঁরা কেউ মাস্ক, কেউ পিপিই ফেলে দিচ্ছেন যত্রতত্র। ফলে এই সব বর্জ্য থেকেও করোনা ছড়ানোর সম্ভাবনা রয়ে যাচ্ছে। আর এগুলি যে হেতু দ্রুত নষ্ট হবে না তাই মাটি বা জলকে দূষিত করতে থাকবে।

অন্য নেটাগরিকদের পাশাপাশি শিল্পপতী ধনরাজ নাথওয়ানি এবং ইন্ডিয়ান ফরেস্ট সার্ভিসের অফিসার সুশান্ত নন্দা এই ছবিটি তাঁদের টুইটার হ্যান্ডলে পোস্ট করেছেন। সেই সঙ্গে এই সব বর্জ্যের ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন তুলেছেন।

আরও পড়ুন: ২ নভেম্বর থেকে মিলবে অক্সফোর্ডের টিকা, লন্ডনের হাসপাতালকে তৈরি থাকার নির্দেশ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest