ছুটে যাচ্ছে ‘দাবানল’, কিন্তু গাছ-ঘাস কিছুই পুড়ছে না আগুনে! দেখে নিন অদ্ভুত ভিডিও…

বার্সেলোনা: বিস্তারিত ঘাসভূমি৷ সেখানেই জ্বলছে আগুন৷ একেবারে হুহু করে ছড়িয়ে পড়ছে নিমেষে৷কিন্তু সেই আগুনে না পুড়ছে কোনও গাছ, না কোনও ঘাস, এমনকি পার্কের বেঞ্চগুলিতেও আগুন লাগছে না। কিন্তু একটি ঢেউয়ের মতো আগুনের সরু রেখা দ্রুত এগিয়ে যাচ্ছে। এমনই একটি ভিডিয়ো কয়েক দিন ধরে ঘুরে বেড়াচ্ছে সোশ্যাল মিডিয়ায়।

ভিডিয়োটি স্পেনের একটি ফেসবুক ‘পেজ ক্লাব দে মন্টানা কালাহোরা’-য় পোস্ট হয়। স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, এটি কোলাহোরা শহরের একটি পার্কের দৃশ্য। ভিডিয়োতে দেখা যাচ্ছে পার্কের ঘাসের উপর সাদা পাতলা আস্তরণ তৈরি হয়েছে। মনে হবে যেন তুষাপাতের ফলে পাতলা সাদা বরফের আস্তরণ তৈরি হয়েছে।

আসলে এই পার্কে পপলার নামে এক প্রকার গাছ রয়েছে। সেই গাছের বীজ পড়ে এমন সাদা আস্তরণ তৈরি করেছে ঘাসের উপর। আর তাতেই আগুন লেগে যাওয়ায় তা দাবানালের মতো এগিয়ে যাচ্ছে। এই পপলার গাছের বীজ কিছুটা আমাদের চেনা শিমুল তুলার মতো।

আগুন এক প্রান্ত থেকে আর এক প্রান্তে এগিয়ে গেলেও ঘাস বা পার্কের গাছে সেই আগুন যেন স্পর্শ করছে না। কারণ ওই আগুনের তেজ ও স্থায়ীত্ব এতটা কম যে সবুজ ঘাস জ্বলে উঠতে যে পরিমাণ সময় বা তাপমাত্রা দরকার ছিল তা তৈরি হয়নি। ফলে শুধু পপলার গাছের বীজগুলিই আগুনে পড়ে যাচ্ছিল আর কোনও কিছুতেই আগুন লাগেনি। তবে কোনও শুকনো ঘাস, কাঠে এই আগুন ছড়িয়ে যেতে পারে।

স্থানীয় মেয়র জানিয়েছেন যে এটা প্রাকৃতিক দুর্যোগ৷ কোনও বিশেষ কাজের জন্য এই আগুন লাগান হয়নি৷ তবে আরও জানানো হয়েছে যে এই আগুন খুবই মারাত্মক আকার ধারণ করতে পারত, যার পরিণতিও হতে পারে ভয়ঙ্কর৷ তবে দমকলকর্মীদের নজরে আসার ফলে, তাড়াতাড়ি এই আগুন থেকে মুক্তি মেলে৷

দেখুন সেই ভিডিও…

https://twitter.com/Sci_Phile/status/1258490464166203397