Myanmar: পিছনে চলছে সামরিক অভ্যুত্থান, অজান্তে নাচে মগ্ন অ্যারোবিকস প্রশিক্ষক, ভাইরাল হল ভিডিও

জটিল ও স্পর্শকাতর পরিস্থিতির মধ্যেই এবার সোশ্যাল মিডিয়ায় ভাইরাল নয়া এই ভিডিও।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

মায়ানমারে তথন রাজনৈতিক ক্ষেত্রে চলছে টালামাটাল অবস্থা। ক্ষমতার পটপরিবর্তনের প্রক্রিয়া চলছে। নির্বাচিত সরকারের বিরুদ্ধে অভ্যূত্থান সেনার। আর এরই প্রেক্ষাপটে এক মহিলার অ্যারোবিকস পারফরম্যান্সের ভিডিও সোশ্যাল মিডিয়ার নজর কেড়ে নিয়েছে।

ভিডিওতে দেখা গিয়েছে যে, খিং নিন ওয়াই নামে ওই শারীরশিক্ষার প্রশিক্ষক তাঁর ওয়ার্ক আউটের কাজে ব্যস্ত, আর তাঁর পিছনেই মায়ানমারের ইউনিয়ন কমপ্লেক্সের অ্যাসেম্বলি-গামী রাস্তার নিরাপত্তা সংক্রান্ত চেক পয়েন্টের দিকে এগিয়ে চলেছে সেনার কালো এসইউভি, সাঁজোয়া গাড়ি। তাঁর পিছনেই দেশের ক্ষমতার এই পালাবদলের এই নাটকীয় ঘটনা চলছে। অথচ এ বিষয়ে তখনও বিন্দুবিসর্গ জানা নেই তাঁর। নিজের কাজেই ব্যস্ত তিনি। কালো ও নিয়ন সবুজ অ্যাথলিটের পোশাক পরে নিবিষ্ট মনে দৈনন্দিন অনুশীলন করছেন তিনি। এরইমধ্যে দেখা যাচ্ছে সামরিক গাড়িগুলির যাওয়ার পথ প্রশ্বস্ত করতে ছুটে যাচ্ছেন এক নিরাপত্তা কর্মী।

ইন্দোনেশিয়ার গান ‘আমপুন বাং জাগো’ – এই গানের সঙ্গে একেবারে রোজকার স্বাভাবিক ছন্দে চলছে অনুশীলন। সোশ্যাল মিডিয়ায় টানা ৩ মিনিটের সেই ভিডিওই ঝড় তুলেছে। মায়ানমার সেনার অত্যাচারের ভয়াবহতা ছাপিয়ে আলোচনার কেন্দ্রে চলে এসেছেন তরুণী। জানা গিয়েছে ওই মহিলার নাম Khing Hnin Wai। একজন ফিজিশিয়ান এ়ডুকেশন শিক্ষিকা। গত ১১ বছর ধরে তিনি পার্লামেন্টের সামনে রাস্তায় নাচের ভিডিও রেকর্ড ও লাইভ করেন। সোমবার তিনি তার সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে ভিডিওটি পোস্ট করেন। তারপরেই ভাইরাল হয়ে ওঠে।

আরও পড়ুন: প্রজাতন্ত্র দিবসের প্যারেডে মন জয় করলেন বাংলাদেশের সেনাবাহিনীর জওয়ানরা

জানা গিয়েছে, তাঁর দাবি দেশের সামরিক অভ্যুথ্থানের বিষয়ে তিনি কিছুই জানতেন না। গোটা বিষয়টি নিয়ে হতবাক নেটিজেনরাও। এখন পর্যন্ত ভিডিওটি প্রচুর পরিমাণে শেয়ার হয়েছে।

এমনিতে মায়ানমারের পরিস্থিতিতে জটিল হচ্ছে। আচমকা এই পালাবদল মেনে নিতে পারছেন না অনেকেই। ঘটনার নিন্দা করেছেন বিশ্বের বিভিন্ন দেশের নেতারা। সেনার দাবি, সেখানে নির্বাচনে প্রতারণা করা হয়েছে। তাই ১ বছরের জন্য কমান্ডার-ইন-চিফ সিনিয়র জেনারেল মিন আং এইচলেইং শাসনের দায়িত্বে পালন করবেন। মায়ানমারে এমন সেনা অভ্যুত্থান নতুন কিছু নয়। এর আগেও একাধিকবার মায়ানমারে সেনা অভ্যুত্থান হয়েছে। পরিস্থিতির উপর নজর রাখছে ভারতও। এমন জটিল ও স্পর্শকাতর পরিস্থিতির মধ্যেই এবার সোশ্যাল মিডিয়ায় ভাইরাল নয়া এই ভিডিও।

আরও পড়ুন: গর্বের মুহূর্ত বাংলার, বাইডেনের প্রশাসনে এবার বাঁকুড়ার সোহিনী

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest