এখনও কাটেনি বিস্ফোরণের ধাক্কা, বিধ্বস্ত বেইরুট বন্দরে এবার ভয়াবহ অগ্নিকাণ্ড

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বিস্ফোরণের ক্ষতে প্রলেপ না পড়তেই ভয়াবহ অগ্নিকাণ্ডে কেঁপে উঠল লেবাননের রাজধানী তথা বন্দর শহর বেইরুট। বৃহস্পতিবার, বন্দরের একটি গোদামঘরকে গ্রাস করে লেলিহান শিখা। কালো ধোঁয়ায় ছেয়ে গিয়েছে চারিদিক।

লেবাননের সেনা সূত্রে জানা গিয়েছে, এ দিন বেইরুট বন্দরের করমুক্ত এলাকায় যে সব তেলের গুদাম রয়েছে সেখানে আগুন লেগেছে। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, আগুন দ্রুত ওই এলাকায় ছড়িয়ে পড়তে থাকে। আকাশ ঢেকে যায় কালো ধোঁয়ায়। অগ্নিকাণ্ডের জেরে তীব্র আতঙ্ক ছড়িয়ে পড়ে বন্দর এবং তার আশপাশে। আগুন দেখে এলাকা ছাড়তে শুরু করেন অনেকেই।

আরও পড়ুন: স্বেচ্ছাসেবকের ‘অজানা অসুখ’,স্থগিত রাখা হল অক্সফোর্ডের করোনা টিকার ট্রায়াল

বন্দরে কর্মরত শ্রমিকরা স্থানীয় সংবাদমাধ্যমগুলিকে জানিয়েছেন, এর আগে বিস্ফোরণের কবলে পড়া যে গুদামগুলি সাফাই করার কাজ চলছিল, এ দিন সেখানেই আগুন লাগে। লেবাননের সেনা টুইট করে জানিয়েছে, আগুন আয়ত্তে আনার কাজ শুরু হয়েছে। ঘটনাস্থলে উপস্থিত হয়েছে দমকল। চলছে আগুন আয়ত্তে আনার কাজ। এই পরিস্থিতিতে সেনা কপ্টার নামানোর কথাও বলা হয়েছে। তবে কী কারণে এই আগুন লাগল তা এখনও স্পষ্ট নয়। এ দিন আগুনের শিখা দেখতে পাওয়ার সঙ্গে সঙ্গেই তার ছবি এবং ভিডিয়োয় ছেয়ে যায় সোশ্যাল মিডিয়া।

গত ৪ অগস্ট ভয়ঙ্কর বিস্ফোরণে কেঁপে উঠেছিল বেইরুট বন্দর। ওই ঘটনায় প্রায় দুশো জনের মৃত্যু হয়। আহত হন কয়েক হাজার মানুষ। এখনও ঘরছাড়া অনেকে। বিভিন্ন সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, বন্দরে মজুত থাকা ৩ হাজার টন অ্যামোনিয়াম নাইট্রেটের জন্যই ওই বিস্ফোরণ ঘটে। তা নিয়ে এখনও ক্ষোভ রয়েছে স্থানীয় বাসিন্দাদের মধ্যে।

আরও পড়ুন: নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত ট্রাম্প!

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest