ভারতের বাইরে প্রথম, আমেরিকার মাটিতে স্থাপিত হল স্বামী বিবেকানন্দ যোগা বিশ্ববিদ্যালয়

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

The News Nest: বিশ্বের প্রথম যোগ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হল আমেরিকার লস এঞ্জেলসে (Los Angeles)। ষষ্ঠ আন্তর্জাতিক যোগ দিবস উপলক্ষ্যে তা তৈরি করা হয়। যার নাম দেওয়া হল দ্য বিবেকানন্দ যোগ বিশ্ববিদ্যালয় (The Vivekananda Yoga University)। এখানেই ভারতের সনাতন যোগ সংক্রান্ত বিষয় পড়ানো হবে বলে জানা যায়।

নিউইয়র্কে ভারতের কনস্যুলেট জেনারেলের ভার্চুয়াল অনুষ্ঠান চলাকালীন পররাষ্ট্র প্রতিমন্ত্রী ভি মুরালিধরন এবং বিদেশ বিষয়ক স্থায়ী কমিটির চেয়ারপার্সন পি পি চৌধুরীর যৌথ উদ্যোগে এর সূচনা হয়।

আরও পড়ুন: বাড়ছে হিন্দু জনসংখ্যা!‌ ইসলামাবাদে নির্মাণ হচ্ছে প্রথম মন্দির

বিবেকানন্দ যোগা অনুসন্ধান সংস্থানের আচার্য বিখ্যাত যোগগুরু ডক্টর এইচ আর নগেন্দ্র হলেন নতুন বিশ্ববিদ্যালয়ের প্রথম চেয়ারম্যান। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর যোগ পরামর্শদাতা হিসাবে সুপরিচিত নগেন্দ্র। তিনি তাঁর বার্তায় বলেন, ‘স্বামী বিবেকানন্দ ১৮৮৩ সালে শিকাগোতে তাঁর বিখ্যাত ভাষণের মাধ্যমে বিশ্বজুড়ে ভারতীয় যোগ পরিমণ্ডলের মহিমা প্রকাশ করেছিলেন। স্বামী বিবেকানন্দ তাঁর শিক্ষা এবং আধুনিক যুগের চ্যালেঞ্জ মোকাবিলায় যে সমাধান দিয়েছেন, তার দ্বারা অনুপ্রাণিত হয়ে আমরা যোগাকে অ্যাকাডেমির সঙ্গে যুক্ত করার প্রক্রিয়া শুরু করি।’

ভারচুয়াল অনুষ্ঠানে মুরলীধরন বলেন, “স্বামী বিবেকানন্দ আমেরিকায় এসে বিশ্বভ্রাতৃত্বের বাণী শুনিয়েছিলেন। এই বিশ্ববিদ্যালয়ের মাধ্যমে যোগের বার্তা সারা বিশ্বে ছড়িয়ে দেওয়া হবে। যোগ হল ভারতের সংস্কৃতি ও ঐতিহ্যের অঙ্গ। তা ভ্রাতৃত্ব ও ঐক্যের মাধ্যম। আমরা এর মাধ্যমে বিশ্ব শান্তির বার্তা দিতে পারি।”

আরও পড়ুন: একতরফা ভাবে সংঘর্ষে উস্কানি দেয় ভারত, নতুন করে দাবি করল চীন

Gmail 6

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest