আরও এক গিনেস রেকর্ডের হাতছানি, বাংলাদেশের রাজপথে আঁকা হল বিশ্বের দীর্ঘতম আলপনা

এ পর্যন্ত বিশ্বে সর্বোচ্চ ৩.৯ কিলোমিটার দীর্ঘ সড়ক জুড়ে আলপনা আঁকার রেকর্ড রয়েছে। এই রেকর্ডেরও ভাগীদার বাঙালিরাই।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

দেখাবে গাইবান্ধা, দেখবে দেশ, রেকর্ড গড়বে বাংলাদেশ— এই শ্লোগান সামনে রেখে গাইবান্ধায় বিশ্বের দীর্ঘতম আলপনা উৎসব আজ দুপুরে শেষ হল।

দিন কয়েক আগেই বগুড়ায় শস্যখেতে বঙ্গবন্ধুর ছবি এঁকে গ্রিনেস রেকর্ড ছিনিয়ে এনেছে বাংলাদেশ। এ বারে আরও একটি রেকর্ড গড়তে যাচ্ছে বাংলাদেশ। সেটিও উত্তরজনপদে, গাইবান্ধায়। সেটি হচ্ছে বিশ্বের দীর্ঘতম আলপনা। তা-ও আবার রাজপথে। স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিববর্ষ উপলক্ষে গাইবান্ধায় আঁকা হচ্ছে বিশ্বের দীর্ঘতম আলপনা। গাইবান্ধা-সাঘাটা-ফুলছড়ি সড়কের ১০ কিলোমিটার জুড়ে চলছে বিশ্বের এই দীর্ঘতম আলপনা উৎসব। বৃহস্পতিবার দুপুর ১২টা নাগাদ এই উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন ডেপুটি স্পিকার অ্যাডভোকেট ফজলে রাব্বি মিয়া।

দেশের পাবলিক বিশ্ববিদ্যালয় ও সরকারি মেডিকেল কলেজে অধ্যয়নরত গাইবান্ধার শিক্ষার্থীদের সংগঠন পাবলিক ইউনিভার্সিটি স্টুডেন্টস্ অ্যাসোসিয়েশন অব গাইবান্ধা (পুসাগ) এই আলপনা উৎসবের আয়োজক। পুসাগ-এর নির্বাহী সভাপতি ডা: তন্ময় নন্দী ও প্রধান সমন্বয়ক চন্দ্রশেখর চৌহান সংবাদমাধ্যমকে জানিয়েছেন, তাঁরা গাইবান্ধা জেলা শহরের পুলিশ লাইনের সামনে থেকে এই আলপনা আঁকা  শুরু করেছেন। শুক্রবার দুপুর সাড়ে ১২টায় সাঘাটা উপজেলার ভাঙামোড় পর্যন্ত এই আলপনা আঁকা হবে। এর দৈর্ঘ্য হবে ১০ কিলোমিটার। একটানা ২৪ ঘণ্টা ধরে এই আলপনা আঁকার কাজে যোগ দিয়েছেন ১১০০ জন শিল্পী।

আরও পড়ুন: আড়াই হাজারে কেনা বাটি বিক্রি হচ্ছে সাড়ে ৩ কোটি টাকায়!

পুসাগ-এর সভাপতি হুসেইন মোহাম্মদ জীম জানান, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং মুজিববর্ষকে সারা বিশ্বে স্মরণীয় করে রাখতেই দীর্ঘ ১০ কিলোমিটার সড়ক জুড়ে এই বর্ণিল নান্দনিক আলপনা অংকনের পরিকল্পনা বাস্তবায়িত করা হচ্ছে। স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিববর্ষকে স্মরণীয় করে গিনিস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে নাম লেখাতে এই কর্মসুচি হাতে নিয়েছেন তারা।

পুসাগ-এর সাধারণ সম্পাদক এ কে প্রামাণিক পার্থ জানান, তারা আশাবাদী নির্ধারিত ২৪ ঘণ্টার মধ্যেই আলপনা অংকন সম্পন্ন করে গিনিস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে গাইবান্ধা জেলার নামটি সংযুক্ত করার ব্যাপারে তাঁরা আশাবাদী। পুসাগ-এর যুগ্ম সাধারণ সম্পাদক গালিব আল হক জানান, এ বিষয়টি নিয়ে ইতিমধ্যে গিনিস বুক অব ওয়ার্ল্ড রেকর্ড কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা হয়েছে।

এ পর্যন্ত বিশ্বে সর্বোচ্চ ৩.৯ কিলোমিটার দীর্ঘ সড়ক জুড়ে আলপনা আঁকার রেকর্ড রয়েছে। এই রেকর্ডেরও ভাগীদার বাঙালিরাই। পশ্চিমবঙ্গের নদিয়া জেলার ফুলিয়ায় ২০১৭ সালের অক্টোবরে এই আঁকায় যোগ দিয়েছিলেন প্রায় ৮০০ শিল্পী।

আরও পড়ুন: আগুন-হাতুড়ি-কাচ-বড়ো ছুরি দিয়ে কাটা হচ্ছে চুল! ভাইরাল হেয়ার ড্রেসার আলি আব্বাস

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest