Site icon The News Nest

IPL 2019: রাজনৈতিক বিজ্ঞাপন সম্প্রচারে নিষেধাজ্ঞা বিসিসিআইয়ের

ipl19032019 0

নয়াদিল্লি: আইপিএল চলার সময়, এই টুর্নামেন্টেরই টিভি রেটিং-ই সর্বোচ্চ থাকে। এই বছর, একই সময়ে লোকসভা ভোট। স্বাভাবিকভাবেই আইপিএল-এর সময় ভোটের বিজ্ঞাপন দেওয়ার চাহিদা তুঙ্গে উঠেছে। এই ব্যাপারে বিসিসিআই-এর অনুমতি চেয়েছিল সম্প্রচারকারী সংস্থা স্টারস্পোর্টস। কিন্তু বোর্ডের প্রশাসনিক কমিটি জানিয়েছে আইপিএল-এ ভোটের কোনও প্রচার করা যাবে না।

আসন্ন লোকসভা ভোটকে হাতিয়ার করে বিপুল পরিমাণ লাভের মুখ দেখতে চেয়েছিল স্টার ইন্ডিয়া প্রাইভেট লিমিটেড৷ কেননা আইপিএল চলাকালীন দর্শকদের কাছে যে কোনও রাজনৈতিক বিজ্ঞাপণ খুব সহজেই পৌঁছে দেওয়া যায়। তাই স্টার ইন্ডিয়া আইপিএল চলাকালীন রাজনৈতিক বিজ্ঞাপণ সম্প্রচারের আবেদন জানিয়েছিল ভারতীয় ক্রিকেট বোর্ডের কাছে৷ বোর্ড তাদের পুরোনো অবস্থানেই অনড় থাকে। বিসিসিআই ক্রিকেট এবং রাজনীতিকে মিশিয়ে দিতে চায় না।  টেলিভিশন সম্প্রচারকারী সংস্থাকে বোর্ড স্পষ্ট জানিয়ে দেয়, আইপিএল চলাকালীন স্টার স্পোর্টসে কোনও রকম রাজনৈতিক বিজ্ঞাপণ সম্প্রচার করা যাবে না৷
বিসিসিআই এক সূত্র জানিয়েছে, বোর্ডের সঙ্গে স্টারস্পোর্টস সংস্থার যে মিডিয়া সত্ত্বের চুক্তি রয়েছে, সেখানে বলা আছে, খেলার সম্প্রচারের সময় কোনওরকম রাজনৈতিক ও ধর্মীয় বিজ্ঞাপন সম্প্রচার করা যাবে না। কিন্তু এই বছর নির্বাচন থাকায় আইপিএল-এর জনপ্রিয়তাকে ভোটের প্রচা কাজে লাগাতে আগ্রহী অনেক রাদনৈতিক দলই। ফলে এই ধরণের বিজ্ঞাপন থেকে মোটা লাভের সুযোগ ছিল স্টার স্পোর্টস-এর। সেই কারণেই মিডিয়া সত্ত্ব থেকে ওই শর্ত তুলে নেওয়ার জন্য আবেদন জানিয়েছিল সংস্থা। বোর্ডের এক পদস্থ কর্তা জানিয়েছেন, সম্প্রচারকারীদের আর্থিক ক্ষতির দিকটা তাঁরা বুঝতে পারছেন। কিন্তু এটা একটা নীতিগত সিদ্ধান্ত। তাই এই ক্ষেত্রে তাঁদের নমনীয় হওয়ার উপায় নেই।

Exit mobile version