জেরুজালেমে মসজিদ ভাঙার নির্দেশ ইজরায়েলের আদালতের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

অনুমতি না নিয়ে অবৈধভাবে নির্মাণ করা হয়েছে। এই অভিযোগে জেরুজালেমে একটি মসজিদ ভেঙে ফেলার নির্দেশ দিল ইজরায়েলের একটি আদালত। এই ঘটনার কথা জানাজানি হওয়ার পরেই বিশ্বের বিভিন্ন মুসলিম দেশের কাছে তাঁদের রক্ষা করার আবেদন জানিয়েছেন প্যালেস্তাইনের বাসিন্দারা।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, পূর্ব জেরুজালেমে সিলওয়ান শহরে অবস্থিত কাক্কা বিন আমর (Qaqaa Bin Amr mosque) নামে ওই দোতলা মসজিদটি ২০১২ সালে তৈরি করা হয়েছিল। তারপর থেকে ওই মসজিদে প্রায় প্রতিদিনই প্রচুর মানুষ প্রার্থনা জানাতে আসতেন। এর মাঝেই অবৈধ নির্মাণের অভিযোগে আচমকা ২০১৫ সালে ওই মসজিদটি ভাঙার নির্দেশ দেয় ইজরায়েলের একটি আদালত। যদিও সেসময় এই নির্দেশটিকে কার্যকর করা হয়নি।

ফের ওই মামলার শুনানি শুরু হয়। আর সোমবার সেই মামলার রায় দিতে গিয়ে মসজিদ (mosque)’টি ভাঙার নির্দেশ দেয় আদালত। তবে এই আদেশের বিরুদ্ধে উচ্চতর আদালতে আবেদন জানানোর জন্য মসজিদ কর্তৃপক্ষকে ২১ দিনের সময় দিয়েছেন বিচারক। অন্যদিকে এই রায়ের কথা জানাজানি হতেই বিশ্বের বিভিন্ন মুসলিম দেশের কাছে সাহায্যের আবেদন জানিয়েছেন প্যালেস্তাইনের বাসিন্দারা। ইজরায়েলের আগ্রাসন থেকে তাঁদের জীবন ও ধর্মাচরণের অধিকার রক্ষা করার প্রার্থনা করেছেন।

সিলওয়ানের এক বাসিন্দা জানান, কয়েক বছর ধরেই ওই মসজিদটি ভাঙার চক্রান্ত করছে ইজরায়েল। তাই দীর্ঘদিন ধরে ওই মসজিদের আশপাশে বসবাসকারী মানুষদের ঘরবাড়ি ভেঙে ফেলা হচ্ছে। শুধু তাই নয়, অবৈধভাবে নির্মাণের অভিযোগে মসজিদ কর্তৃপক্ষের থেকে জরিমানাও আদায় করা হয়েছে। বিভিন্ন সময়ে নির্মাণের কাজে বাধা দেওয়া হয়েছে। এবার পুরো মসজিদটাকেই ভেঙে ফেলার নির্দেশ দিয়েছে আদালত।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest