ঘোষণা হল JEE মেইন ও NEET UG-র নতুন সূচি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ওয়েব ডেস্ক: করোনাভাইরাসের জেরে পিছিয়ে গিয়েছিল জয়েন্ট এন্ট্রান্সের মেন ও ন্যাশনাল এলিজিবিলিটি কাম এন্ট্রান্স টেস্ট বা নিট পরীক্ষা। সেই পরীক্ষার নতুন সূচি ঘোষণা করল কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রক।

মঙ্গলবার কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল এই ঘোষণা করেন। তিনি জানান, ২০২০ সালের জয়েন্ট এন্ট্রান্স মেন পরীক্ষা ১৮ থেকে ২৩ জুলাইয়ের মধ্যে নেওয়া হবে। অন্যদিকে নিট ২০২০ হবে ২৬ জুলাই।

মানব সম্পদ উন্নয়ন মন্ত্রকের ন্যাশনাল টেস্টিং এজেন্সি জানিয়েছে, পড়ুয়ারা চাইলে এই দুই পরীক্ষার জন্য নিজেদের কেন্দ্র বদলের আবেদন করতে পারে। কারণ, এই পরীক্ষা দেওয়ার জন্য অনেককেই দূরে দূরে যেতে হয়। ফলে সমস্যা হতে পারে। তাই পরীক্ষার্থীরা আবেদন করলে তাদের কেন্দ্র বদলের ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে বলেই জানানো হয়েছে।

আরও পড়ুন: মদের দোকানে মেয়েদের লাইন নিয়ে বিতর্কিত টুইট রাম গোপাল বর্মার, সমালোচনার ঝড় নেটদুনিয়াতে

জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার মাধ্যমে গোটা দেশের ইঞ্জিনিয়ারিং কলেজে ভর্তি হওয়ার সুযোগ পায় পড়ুয়ারা। অন্যদিকে নিট পরীক্ষা নেওয়া হয় মেডিক্যাল কলেজে ভর্তির জন্য। চলতি বছর নিট পরীক্ষার জন্য ফর্ম ফিল আপ করেছে ১৫ লক্ষের বেশি ছাত্র-ছাত্রী। অন্যদিকে জয়েন্ট এন্ট্রান্স মেন পরীক্ষার জন্য ৯ লক্ষের বেশি ছাত্র-ছাত্রী ফর্ম ফিল আপ করেছে। আইআইটি কলেজগুলিতে ভর্তির জন্য অবশ্য আলাদা পরীক্ষা দিতে হয়।

ট্যুইটার ও ফেসবুকে ওয়েবিনারের মাধ্যমে ছাত্রছাত্রীদের প্রশ্নের জবাবও দেন মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী। অন্যান্য পিছিয়ে যাওয়া পরীক্ষাগুলিও ১৫ জুনের পর যে কোনও সময় অনুষ্ঠিত হবে বলে ছাত্রছাত্রীদের জানিয়েছেন তিনি। জানান, খুব শিগগিরই UGC-র NET ছাড়াও অন্যান্য পরীক্ষার দিনক্ষণ ঘোষণা করা হবে।

অন্যদিকে আইসিএসই ও আইএসসি বোর্ড জানিয়ে দিয়েছে, তাদের বাকি পরীক্ষার সূচি কয়েক দিনের মধ্যেই জানিয়ে দেওয়া হবে। তার দু’মাসের মধ্যেই পরীক্ষার ফলও প্রকাশ করা হবে। যদিও সিবিএসই-এ তরফে দশম ও দ্বাদশ শ্রেণির বাকি পরীক্ষা কবে নেওয়া হবে সেই ব্যাপারে কোনও ঘোষণা করা হয়নি।

আরও পড়ুন: এই প্রথম! পাকিস্তানের বিমানবাহিনীতে যোগ হিন্দু ধর্মাবলম্বী পাইলটের

Gmail

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest