৮ মাস বাদে মুক্তি পেলেন ওমর আবদুল্লা, এখনও বন্দি মেহবুবা মুফতি !

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নয়াদিল্লি: জম্মু-কাশ্মীরে ৩৭০ ধারা অবলুপ্তি হওয়ার পর থেকে ছিলেন বন্দি। অবশেষে মুক্তি পেলেন প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা। কয়েক দিন আগেই তাঁর বাবা, ন্যাশনাল কনফারেন্স নেতা ফারুক আবদুল্লা মুক্তি পান। এদিন মুক্তি পেলেন ওমর, কিন্তু এখনও ডিটেনশনে প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি।

আরও পড়ুন: কণিকা কাপুরের টেস্ট ফের করোনা পজিটিভ, সংস্পর্শে আসা তিনজনের রিপোর্ট নেগেটিভ

চলতি মাসেই ৫০ বছরে পড়লেন ওমর।সূত্রের খবর, ফারুখকে গুপকর হাউজ এবং ওমরকে হরি নিবাসে গৃহবন্দি রাখা হয়েছিল। বাবার মুক্তির পর সম্প্রতি দাদা ওমরের মুক্তি চেয়ে আদালতে গিয়েছিলেন তাঁর বোন।গত সপ্তাহেই সুপ্রিম কোর্ট কেন্দ্রকে বলেছিল যে ওমরকে মুক্ত করুন নয়তো তাঁর বোনের আপিল শুনে যথাযথ নির্দেশ দেবেন তাঁরা। তারপরেই ২৩২ দিন পর মুক্ত হলেন প্রাক্তন কেন্দ্রীয়মন্ত্রী ওমর আবদুল্লা। তাঁর মুক্তির দাবিতে নানা মহল থেকেই দাবি উঠেছিল। বিরোধী নেতানেত্রীরাও গলা মিলিয়েছিলেন ওমরের মুক্তি চেয়ে। এরমধ্যে দিল্লি হিংসা-সহ নানা বিষয়ে চাপে পড়ে নরেন্দ্র মোদী সরকার। ফলে বিরোধী শিবিরের সঙ্গে সংঘাতের রাস্তায় যাননি মোদী-শাহ। বরং কাশ্মীরি নেতাদের সম্পর্কে কিছুটা নরম মনোভাব নিয়ে চলতে দেখা গেল তাঁদের। এমনই মত রাজনৈতিক বিশেষজ্ঞদের একাংশের।

পাঁচ অগস্ট ২০১৯-এ ৩৭০ ধারা লুপ্ত করে কেন্দ্রীয় সরকার। একই সঙ্গে পৃথক রাজ্যের মর্যাদা হারায় জম্মু-কাশ্মীর। গণ্ডগোলের আশঙ্কায় ওমর সহ হাজার হাজার রাজনীতিবিদ ও কর্মীদের হেফাজতে পোরা হয়। গৃহবন্দি থাকার সময়ই প্রকাশ্যে আসে ওমর আবদুল্লার এক ছবি। কাঁচা-পাকা দাড়ি ভরা মুখের ওমরের ছবি সোশ্যাল মিডিয়ায় ব্যাপক শেয়ার হয়। ছবি ঘিরে আলোড়ন তৈরি হয়েছিল সংবাদমাধ্যম থেকে সোশ্যাল মিডিয়ায়। তাঁর ওই ছবি দেখে টুইট করেছিলেম বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। লিখেছিলেন, ‘ওকে দেখে খুব কষ্ট হচ্ছে।’

আরও পড়ুন: রাজ্যে করোনা আক্রান্ত আরও ২ বিদেশফেরত! আক্রান্তের সংখ্যা বেড়ে ৯

ফারুক-ওমর মুক্তি পেলেও গৃহবন্দি রয়েছেন আরেক প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি। সম্প্রতি সেন্ট্রাল শ্রীনগরে সরানো হয় মুফতিকে। তাঁর মুক্তি নিয়ে এখনও কোনও খবর পাওয়া যায়নি।

Gmail 6

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest