Site icon The News Nest

কোভিড-১৯ ভ্যাকসিন তৈরি করছে জনসন অ্যান্ড জনসন, ট্রায়াল হবে সেপ্টেম্বরে

vaccine

ওয়েব ডেস্ক: কোভিড-১৯ সংক্রমণ ঠেকাতে এবার ভ্যাকসিন তৈরির পথে জনসন অ্যান্ড জনসন। বায়োমেডিক্যাল অ্যাডভান্সড রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটির (BARDA) যৌথ উদ্যোগে এই ভ্যাকসিন তৈরি করছে জনসন অ্যান্ড জনসনের রিসার্চ উইং জ্যানসেন ফার্মাসিউটিক্যাল কোম্পানি। সংস্থার তরফে জানানো হয়েছে, ভ্যাকসিন তৈরির প্রাথমিক পর্যায়ে শেষ। মানুষের উপর ট্রায়াল শুরু হতে পারে সেপ্টেম্বরেই।

জনসন অ্যান্ড জনসনের চেয়ারম্যান এবং চিফ একজিকিউটিভ অফিসার অ্যালেক্স গরস্কি বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের ভ্যাকসিন তৈরির কাজ জোরকদমে চলছে। বিশ্বের অন্যতম হেলথকেয়ার সংস্থা হিসেবে পিছিয়ে নেই জনসন অ্যান্ড জনসনও। কোভিড-১৯ মহামারী ঠেকাতে ‘ভ্যাকসিন ক্যানডিডেট’ তৈরির কাজ প্রায় শেষ। এর ফেজ-১ বা প্রথম পর্যায়ের ট্রায়াল শুরু হবে সেপ্টেম্বরেই। সুস্থ ও প্রাপ্তবয়স্ক মানুষের উপরে প্রয়োগ করে দেখা হবে এই ভ্যাকসিনের ক্ষমতা। অ্যালেক্সের কথায়, ভাইরাল প্রোটিনকে শনাক্ত করে মানুষের দেহকোষের অ্যান্ডিবডি তৈরির ক্ষমতা বাড়াবে এই ভ্যাকসিন। যে কোনও মারণ ভাইরাস হানা দিলে তার উপযোগী প্রতিরোধ ক্ষমতা তৈরি হবে মানুষের শরীরেই। এইভাবেই আগামী দিনেও মহামারী ঠেকানো সম্ভব হবে।

আগামী বছর শুরুতেই এই ভ্যাকসিন বাজারে চলে আসবে বলে জানিয়েছে জনসন অ্যান্ড জনসন। মহামারী রুখতে ১০০ কোটি এমন ভ্যাকসিন পৌঁছে দেওয়া হবে বিশ্বের নানান দেশে।

Exit mobile version