আজ ফোকাস-এ

পুরভোটের আগে বড় ঘোষণা, এক লাখ বেকারকে ২ লাখ টাকা করে সাহায্য সরকারের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ওয়েব ডেস্ক: রাজ্য জুড়ে বেকারদের দিশা দেখাতে এবার নতুন প্রকল্প আনলো পশ্চিমবঙ্গ সরকার। এবারের রাজ্য বাজেটে নতুন ‘কর্মসাথী’ প্রকল্পের ঘোষণা করেন অর্থমন্ত্রী অমিত মিত্র। এই প্রকল্পে ছোট শিল্প বা ব্যবসা করার জন্য রাজ্যে বেকার যুবকদের দু’লক্ষ টাকা পর্যন্ত ঋণ দেবারও ঘোষণা করা হয়েছে।

মঙ্গলবার মালদার কালিয়াগঞ্জেরর সভায় মুখ্যমন্ত্রী ঘোষণা করেন, কর্মসাথী প্রকল্পে ১ লাখ ছেলেমেয়েকে ২ লাখ টাকা করে দেওয়া হবে। বেকার যুবক-যুবতীদের ব্যবসায় উৎসাহ দানের জন্য এই অর্থসাহায্য করা হবে। আরও বলেন, কর্মসাথীর জন্য অ্যাপ তৈরি করে দিচ্ছে সরকার। ঋণের জন্য বিডিও অফিসে আবেদন করতে হবে যুবক-যুবতীদের। তারপর নাম নথিভুক্তকরণের পর অ্যাপের মাধ্যমেই চলে আসবে টাকা।

আরও পড়ুন: করোনা সারবে গোবর এবং গোমূত্রে, আজব দাবি অসমের বিজেপি বিধায়কের

এ ছাড়াও এ দিন তফশিলি জাতিভুক্তদের জন্য ‘জয় বাংলা’ প্রকল্প ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। এই প্রকল্পে মাথাপিছু ১০০০ টাকা পেনশনের ব্যবস্থা করা হয়েছে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। জানিয়েছেন, প্রার্থীরা বিডিও অফিসে আবেদন করলেই মিলবে পেনশন। এ ছাড়া সরকারি হাসপাতালে বিনামূল্যে চিকিত্সা পরিষেবা পাওয়া যাবে বলেও তফশিলি জাতিভুক্তদের উদ্দেশে বার্তা দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়।।

আরও পড়ুন: জাভেদ আখতার, আমির খানকে ‘ইসলামিক উগ্রপন্থী’ বলে টুইট আক্রমণ রঙ্গোলির

এ দিন নিজের ভাষণে দিল্লির হিংসা সম্পর্কে বিজেপির বিরুদ্ধে তোপ দাগেন মমতা। এই প্রেক্ষিতে তিনি মনে করাতে ভোলেননি, ‘বিজেপির কথায় ভুলবেন না। দিল্লিতে যা হয়, বাংলায় তা হয় না।মানুষের উপরে অত্যাচার করতে দেব না। বাংলা থেকে একজনকেও তাড়াতে দেব না। দিল্লিতে যা হয়, বাংলায় তা হয় না। দিল্লির ঘটনায় আমি দুঃখিত, বাংলায় এসব হয় না।’

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সম্পর্কিত পোস্ট