লকডাউনের মধ্যে খুলে গেল কেদারনাথ মন্দির,ভক্তদের প্রবেশে নিষেধাজ্ঞা, প্রথম পুজো মোদীর নামে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কেদারনাথ : করোনা ভাইরাসের আতঙ্কের মাঝেই নিয়ম অনুযায়ী খুলে গেল কেদারনাথ মন্দির। ছয় মাস শীতকালীন অবসরের পর পূণ্যার্থীদের জন্য খুলে দেওয়া হল কেদারনাথ মন্দির। কিন্তু প্রতি বছরের সেই চেনা ছবিটা এবার উধাও। কোনও পূণ্যার্থী নেই মন্দির চত্বরে।

রাত তিনটে থেকে মন্দিরের গেট খোলার প্রস্তুতি শুরু হয়। সকাল ছ’টা বেজে ১০ মিনিট নাগাদ মন্দিরের দরজা খোলে। তখন মাত্র ২০ জন উপস্থিত ছিলেন। তাঁদের মধ্যে ছিলেন মন্দিরের পুরোহিত ও কয়েকজন কর্মকর্তা। সঙ্গে ছিলেন কয়েকজন নিরাপত্তাকর্মী।ন্যান্য বছরত এদিন থেকেই তীর্থযাত্রীদের ভিড় হয়। কিন্তু লকডাউনের মধ্যে আসেননি কেউ। ফলে ফাঁকাই রয়েছে মন্দির ও তার আশপাশের এলাকা। সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য সারা দেশে ধর্মীয় বা অন্য কোনও জমায়েত নিষিদ্ধ করা হয়েছে।

আরও পড়ুন: মোবাইলে থাকতেই হবে ‘আরোগ্য সেতু’ অ্যাপ, চেক-আপ ছাড়া আসা যাবে না অফিস, সরকারি কর্মীদের নির্দেশ কেন্দ্রের

কেদারনাথ হিন্দুদের পবিত্র চারধামের অন্যতম তীর্থ। অপর তিনটি ধাম হল বদ্রিনাথ, গঙ্গোত্রী এবং যমুনোত্রী। গত ২৬ এপ্রিল অক্ষয় তৃতীয়ার দিন খুলেছিল গঙ্গোত্রি এবং যমুনোত্রি মন্দির৷ আগামী ১৫ মে খুলবে বদ্রিনাথ মন্দির৷ প্রতিবছর হাজার হাজার তীর্থযাত্রী চারধাম যাত্রা করেন। কেদারনাথ সাধারণত এপ্রিল থেকে নভেম্বর পর্যন্ত খোলা থাকে।মন্দির সাজাতে রোজ ১০ কুইন্টাল ফুল ব্যবহৃত হয়। দেবতার উদ্দেশে প্রথম যে প্রার্থনা হয়, তাকে বলে রুদ্রাভিষেক। এদিন প্রথম প্রার্থনা করা হয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নামে।

উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী ত্রিবেন্দ্র সিং রাওয়াত ট্যুইট করে জানান, বুধবার সকালে খুলে দেওয়া হয়েছে মন্দিরের দরজা। ট্যুইট করে মুখ্যমন্ত্রী বলেন জ্যোতির্লিঙ্গের মন্দিরের দরজা খুলে গেল। বাবা কেদারনাথ সব বিপদ থেকে মানুষকে রক্ষা করুন। করোনা ভাইরাসের ত্রাস দূর হোক বিশ্ব থেকে।

আরও পড়ুন: নিঃশব্দ শেষযাত্রা! লকডাউনের মুম্বইয়ে সমাহিত ইরফান

Gmail 4
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest