ভাড়া বাড়ানোর দাবিতে ২৮ জানুয়ারি থেকে টানা তিনদিন রাজ্যে বাস ধর্মঘট

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

পাল্লা দিয়ে বাড়ছে ডিজেলের দাম। কিন্তু বাড়ানো হচ্ছে না ভাড়া। তার প্রতিবাদে জানুয়ারির শেষ সপ্তাহে টানা তিনদিন রাজ্যজুড়ে বেসরকারি বাস এবং মিনিবাসের ধর্মঘটের ডাক দেওয়া হল। পাঁচটি বেসরকারি বাস সংগঠনের তরফে জানানো হয়েছে, আগামী ২৮ থেকে ৩০ জানুয়ারি রাজ্যজুড়ে পথে নামানো হবে না বাস।

কেন্দ্রীয় সরকারের কাছে ডিজেলকে জিএসটির আওতায় নিয়ে আসার দাবি জানিয়ে চিঠিও দেওয়া হবে বলে জানিয়েছেন বাস সিন্ডিকেটের কর্তারা। যদি অবিলম্বে এই সমস্যার সমাধান না হয় তবে ১৫ ফেব্রুয়ারি থেকে লাগাতার ধর্মঘটের পথে হাঁটবে সংগঠনগুলি। বর্তমানে ডিজেলের যা দাম, তাতে এই ভাড়ায় কোনও ভাবেই বাস চালানো সম্ভব নয়, দাবি এমনটাই।

আরও পড়ুন: ‘মমতাকে দেখতেই এখানে আসা’, সৌমিত্রর স্মৃতি প্রদর্শনীতে এসে বললেন স্ত্রী দীপা, আপ্লুত ‘দিদি’

বিভিন্ন বাস সংগঠনগুলির দাবি, লকডাউনের জেরে দীর্ঘদিন কোনও আয় হয়নি। উলটে রক্ষণাবেক্ষণের জন্য মোটা টাকা বেরিয়ে গিয়েছে। লকডাউনের পরে রাস্তায় বাস নামলেও যাত্রী সংখ্যা এখনও স্বাভাবিক হয়নি। সঙ্গে নিত্যদিন বাড়ছে জ্বালানি তেলের দাম। কয়েক মাসের মধ্যে লিটারপিছু ডিজেলের দাম ১৪ টাকার মতো বেড়েছে। তার জেরে বাস চালিয়ে লাভ তো হচ্ছে, উলটে ক্ষতির পরিমাণ দিন-দিন বাড়ছে বলে দাবি করেছে বাস সংগঠনগুলি।

এই ধর্মঘটের কারণে সাধারণ মানুষের ভোগান্তি বাড়ারও আশঙ্কা রয়েছে। জয়েন্ট কাউন্সিল অব বাস সিন্ডিকেটের সাধারণ সম্পাদক তপন বন্দ্যোপাধ্যায় বলেন, “সরকারকে বলে কোনও লাভ হচ্ছে না। ডিজেলের দাম আকাশ ছোঁয়া। এই অবস্থায় আর গাড়ি চালানো সম্ভব হচ্ছে না। ফলে বাধ্য হয়েই আমাদের পরিষেবা বন্ধ রাখতে হচ্ছে।”

ওয়েস্ট বেঙ্গল বাস অ্যান্ড মিনিবাস ওনার্স অ্যাসোসিয়েশন-এর যুগ্ম সম্পাদক প্রদীপনারায়ণ বসু বলেন, “শেয়ার মার্কেটের মতো প্রতিদিন যে ভাবে ডিজেলের দাম বাড়ছে, তাতে বাস-মিনিবাস চালানো সম্ভব নয়। তিন দিন ধর্মঘট ডাকছি। তার পরেও যদি কেন্দ্রীয় সরকারের হুঁশ না ফেরে তা হলে আরও বড়সড় প্রতিবাদ আন্দোলনে যাব।”

আরও পড়ুন: গো-মাংস নিয়ে মন্তব্যর জের, অভিনেত্রী দেবলীনাকে গণধর্ষণের হুমকি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest