Site icon The News Nest

Abhishek Banerjee: তলব এড়িয়ে দিল্লির কর্মসূচিতে অভিষেক, ৩ তারিখ জেরা করতেই হবে, ইডিকে প্রকারান্তরে নির্দেশ কলকাতা হাইকোর্টের

নিয়োগ দুর্নীতি কাণ্ডের সূত্রে আগামী ৩ অক্টোবর অভিষেক বন্দ্যোপাধ্যায়কে জিজ্ঞাসাবাদের জন্য ডেকে পাঠিয়েছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট তথা ইডি। সেদিন আবার দিল্লিতে তৃণমূলের প্রতিবাদ কর্মসূচি রয়েছে। শুক্রবার সকালে তাই অভিষেক টুইট করে জানিয়ে দিয়েছেন, ২ ও ৩ তারিখ তিনি দিল্লিতে মানুষের জন্য আন্দোলনে উপস্থিত থাকবেন। ক্ষমতা থাকলে কেউ তাঁকে আটকে দেখাক। কিন্তু এদিন বিকেলে কলকাতা হাইকোর্টের বিচারপতি অমৃতা সিনহা ইডিকে পষ্টাপষ্টি নির্দেশ দিলেন যে ৩ তারিখের নির্ধারিত তদন্ত প্রক্রিয়া যেন কোনওভাবে ব্যাহত না হয়।

প্রসঙ্গত, বৃহস্পতিবারই জানা যায়, লিপ্‌স অ্যান্ড বাউন্ডস সংস্থা সংক্রান্ত জিজ্ঞাসাবাদের জন্য অভিষেককে ৩ অক্টোবর সকাল সাড়ে ১০টার সময়ে সিজিও কমপ্লেক্সে হাজির হতে বলেছে কেন্দ্রীয় সংস্থা। এ দিকে আগামী ২ এবং ৩ অক্টোবর বাংলার বকেয়া পাওনা আদায়ের দাবিতে দিল্লিতে কর্মসূচির কথা আগেই ঘোষণা করেছিল তৃণমূল। গোটা কর্মসূচি চলাকালীন অভিষেকের দিল্লিতে থাকার কথা। সেই সময়েই ইডির তলব ঘিরে বিতর্ক তৈরি হয়। এ নিয়ে বিতর্কের মধ্যেই শুক্রবার অভিষেক জানিয়ে দেন, ইডির ডাকে নয়, তিনি দলের কর্মসূচিতে যোগ দিতে দিল্লিতেই যাবেন। শুক্রবার এ নিয়ে সমাজমাধ্যমে একটি বিস্তারিত বিবৃতি দিয়েছেন অভিষেক। সেই পোস্টের শেষাংশে ইংরেজিতে লেখেন, ‘‘স্টপ মি ইফ ইউ ক্যান।’’ অর্থাৎ, পারলে আমায় আটকান।

আরও পড়ুন: Mamata Banerjee :‘সফর সফল, বিনিয়োগ আসছে’! দেশে ফিরে বললেন মুখ্যমন্ত্রী

নিজের এক্স হ্যান্ডলে অভিষেক আরও লেখেন, ‘‘বাংলাকে বঞ্চনা এবং বাংলার ন্যায্য পাওনার বিরুদ্ধে লড়াই সমস্ত বাধা উপেক্ষা করে অব্যাহত থাকবে। বাংলার মানুষের মৌলিক অধিকারের জন্য আমার এই লড়াই পৃথিবীর কোনও শক্তিই দমাতে পারবে না।’’ এর পর অভিষেক লেখেন, ‘‘আমি আগামী ২ এবং ৩ অক্টোবর দিল্লিতে থাকব বিক্ষোভে যোগ দেওয়ার জন্য।’’ শুক্রবার আদালতে নাম না-করে এই প্রসঙ্গ উত্থাপন করেন আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্য।  তিনি বলেন, “এই মামলায় আলোচ্য ব্যক্তি এদিন টুইট করে বলেছেন, কেউ তাঁকে আটকাতে পারবেন না। বিকাশ আরও বলেন, টুইট থেকে জানতে পারছি ওদিন দিল্লিতে একটা রাজনৈতিক কর্মসূচি রয়েছে। তা নিয়ে টুইট করে এসব লিখেছেন। ইডি ব্যাপারটা ভাল বলতে পারবে।”

আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্য যখন এ ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে আদালতকে জানাচ্ছিলেন, তখন দেখা যায় এক আইনজীবী অভিষেকের টুইটের একটি প্রিন্ট আউট বিচারপতির দিকে এগিয়ে দিচ্ছেন। এর পরই ইডির আইনজীবী ৩ তারিখ অভিষেককে তলবের বিষয়টি আদালতকে জানান। তা শুনে বিচারপতি অমৃতা সিনহা বলেন, এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের ডিরেক্টরকে নির্দেশ দিচ্ছি, ৩ অক্টোবর যেন তদন্তের কাজ হয়। তা যাতে কোনও ভাবে ব্যাহত না হয়।

আরও পড়ুন: Sourav Ganguly: কলকাতায় ফিরেই রাম- বামের ছোড়া বাউন্সারে সিক্স হাঁকালেন সৌরভ

Exit mobile version