Acting Chief Justice of the Calcutta High Court Rajesh Bindal will be transferred

বদলি হচ্ছেন কলকাতা হাই কোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দল, নতুন কে? জোর চর্চা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বদলি হয়ে যাচ্ছেন কলকাতা হাই কোর্টের (Calcutta HC) ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দল।  কলকাতা হাই কোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দলকে এলাহাবাদ হাই কোর্টের প্রধান বিচারপতি করার সুপারিশ কেন্দ্রের কাছে পাঠাল সুপ্রিম কোর্টের কলেজিয়াম। সংবাদ সংস্থা পিটিআই সূত্রে জানা গিয়েছে এই খবর।

যদিও প্রধান বিচারপতি এনভি রামানা, বিচারপতি ইউইউ ললিত এবং বিচারপতি এএম খানউইলকরকে নিয়ে গঠিত সুপ্রিম কোর্ট কলেজিয়াম এখনও আনুষ্ঠানিক ভাবে এ কথা জানায়নি। কেন্দ্রের কাছে প্রধান বিচারপতিদের নিয়োগ এবং হাই কোর্টের বিচারপতিদের বদলির ক্ষেত্রে একাধিক সুপারিশ করেছেন তাঁরা।

২০০৬ সালে  পাঞ্জাব-হরিয়ানা হাই কোর্টের বিচারপতি হিসেবে আইন মহলের বড় দায়িত্ব কাঁধে নেন রাজেশ বিন্দল। ২০১৮ সালে জম্মু-কাশ্মীর হাই কোর্টের প্রধান বিচারপতির দায়িত্ব পান। এরপর ২০২১ সালের এপ্রিলে তাঁকে স্থানান্তরিত করা হয় কলকাতা হাই কোর্টে। তৎকালীন প্রধান বিচারপতি টিবি রাধাকৃষ্ণণের অবসরের পর বিন্দল ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি হিসেবে কাজ শুরু করেন। মাত্র ৬ মাসের মধ্যে ফের তাঁর বদলি হতে চলেছে। সূত্রের খবর, কলকাতা থেকে এলাহাবাদ হাই কোর্টের প্রধান বিচারপতির দায়িত্ব পেতে পারেন রাজেশ বিন্দল।  বরাবরই তিনি উত্তর ভারত লাগোয়া এলাকায় কাজ করতে পছন্দ করেন। তাই জম্মু-কাশ্মীর থেকে কলকাতা এবং কলকাতার পর এলাহাবাদে বদলি করা হচ্ছে।

গত ২৯ এপ্রিল বিচারপতি রাজেশ বিন্দলকে কলকাতা হাই কোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির পদ দেওয়া হয়। তখন রাজ্যে বিধানসভা নির্বাচন চলছিল।

যদিও ভোটের ফল প্রকাশ হতেই বিরোধে জড়িয়ে পড়ে রাজ্যের শাসক দল তৃণমূল এবং কেন্দ্রীয় সরকার। বিতর্ক শুরু হয় ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দলের এই সংক্রান্ত নির্দেশ নিয়েও।

মে মাসে হাই কোর্টের অন্যতম বিচারপতি অরিন্দম সিন‌্হা একটি চিঠি লেখেন। সেই চিঠি পাঠানো হয় আদালতের সমস্ত বিচারপতি এবং ভারপ্রাপ্ত প্রধান বিচারপতিকে। চিঠির বক্তব্য ছিল, নারদ মামলায় ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির হস্তক্ষেপ নিয়ে। ৪ জন তৃণমূল নেতার জামিন স্থগিতের বিষয়ও চিঠিতে উল্লেখ করেছিলেন বিচারপতি সিন্‌হা।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest