Adenovirus Death: 3 child died in kolkata who were affected in fever doctor suspects adenovirus

Adenovirus Death: একইদিনে তিন শিশুর মৃত্যু, অ্যাডিনোভাইরাসের দাপটে কাঁপছে কলকাতা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

অ্যাডিনোভাইরাস দেখা দিয়েছে কলকাতা শহরে। বহু শিশু–কিশোর তাতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হচ্ছে। জ্বর–শ্বাসকষ্ট হলেই আতঙ্ক দেখা দিচ্ছে। এমনই জ্বর এবং শ্বাসকষ্ট নিয়ে শনিবার রাত থেকে রবিবার পর্যন্ত কলকাতার দুই হাসপাতালে মৃত্যু হল তিনটি শিশুর। এদের মধ্যে দু’জনের বয়স একবছর বয়স পার হয়নি। আর এক শিশুর বয়স দেড় বছর।

এই শিশুদের শরীরে অ্যাডিনোভাইরাস থাবা বসিয়েছিল কিনা তা নিয়ে উঠছে প্রশ্ন। যদিও রাজ্য স্বাস্থ্য দফতরের তরফে এই বিষয়ে এখনও নিশ্চিত করে কিছু বলা হয়নি। উল্লেখ্য, সাম্প্রতিক অতীতে ২০১৮ সালে অ্যাডিনোভাইরাসের দাপট দেখা গিয়েছিল।

আরও পড়ুন: CV Ananda Bose: সুকান্তের সঙ্গেই দেখা করার পরেই রাজ্য নিয়ে কড়া বিবৃতি জারি করলেন রাজ্যপাল

অভিজ্ঞ চিকিৎসকদের একাংশের কথায়, দুই বছরের থেকে কম বয়সী শিশুদের মধ্যে এই ভাইরাসের থাবা বসানোর সম্ভাবনা অনেক বেশি। তবে স্বস্তির বিষয়, অ্যাডিনোভাইরাসের জিনোম সিকোয়েন্সিংয়ের ক্ষেত্রে কোনও বিশেষ পরিবর্তন লক্ষ্য করা যায়নি।

দূষণ এবং কোভিড এই দুইটি বিষয় পরিস্থিতিতে আরও জটিল করে তুলেছে বলেই মতামত অভিজ্ঞ মহলের। মাত্রাতিরিক্ত দূষণ এই ভাইরাসকে থিতিয়ে যেতে দেওয়ার ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়ায়। ফলে দ্রুত সংক্রমণ ছড়ানোর একটা সম্ভাবনা থাকে। শিশুর জ্বর হলে পরিবারকে সচেতন থাকার কথা বলছেন বিশেষজ্ঞরা। তাঁদের কথায়, “জ্বরের ঘটনা ঘটলে অবিলম্বে চিকিৎসকদের পরামর্শ নিন।”

আরও পড়ুন: Language Controversy: আচমকা ‘ভাষা মৌলবাদী’ শিল্পী শুভাপ্রসন্ন, পানি-দাওয়াত শব্দে আপত্তি, বিরক্তি প্রকাশ মমতার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest