Site icon The News Nest

Indian Museum: ‌জাদুঘরে ১১০ কোটির দুর্নীতি! সিবিআইকে তদন্তভার দিতে চায় হাইকোর্ট

JADUGHAR 2

নয়ছয় করা হচ্ছে কলকাতায় ইন্ডিয়ান মিউজিয়াম (museum kolkata) বা ভারতীয় সংগ্রহশালার জন্য কেন্দ্রের পাঠানো টাকা। এমনই অভিযোগ উঠল এবং বিষয়টা গড়াল কলকাতা হাইকোর্ট পর্যন্ত। অভিযোগ উঠেছে বরাদ্দ করা মোট ১১৩ কোটি টাকার মধ্যে ১১০ কোটি টাকারই নাকি হিসেব পাওয়া যাচ্ছে না। এখানেই শেষ নয়, টাকা নয় ছয়ের পাশাপাশি দুষ্প্রাপ্য সামগ্রী পাচারের মতো বিস্ফোরক অভিযোগও উঠেছে। সঙ্গে কর্মী নিয়োগ সংক্রান্ত বিষয়েও উঠেছে দুর্নীতির অভিযোগ।

কিছুদিন আগেই জাদুঘর কর্তৃপক্ষের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ করে জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল হাইকোর্টে। আর সেই মামলার শুনানি ছিল মঙ্গলবার। আর সেখানেই হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ এই বিষয়ে শুনানি শোনায়।

আরও পড়ুন: শোভনের কেন্দ্রে তৃণমূল প্রার্থী!‌ পরের দিনই রত্নাকে বাড়ি ছাড়ার নোটিস বৈশাখীর

এই বিষয়ে তদন্তের ভার কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিবিআইয়ের হাতে দেওয়া যায় কিনা যে বিষয়ে জানতে চেয়েছে কলকাতা হাইকোর্ট। সেইসঙ্গে পরবর্তী শুনানিতে এই বিষয়ে জানাতে বলা হয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে।

আদালত সূত্রে জানা গিয়েছে, জাদুঘরের রক্ষণাবেক্ষণের জন্য কেন্দ্র থেকে ১১৩ কোটি টাকা বরাদ্দ করা হয়েছিল। আর তা থেকে খুব সামান্যই খরচ করা হয়েছে। হিসেব বলছে প্রায় ১১০ কোটি টাকার কোন হিসেবই দিতে পারেনি জাদুঘর কর্তৃপক্ষ। কেন্দ্রীয় ভিজিলেন্স কমিশনের একটি রিপোর্টে এই অর্থ নয়ছয় করার অভিযোগ উঠেছে।

আরও পড়ুন: ‘BJP-র নিচুতলার কর্মীরা পিকে’র মাইনে দেওয়া কর্মী’, ফের তোপ তথাগতর

Exit mobile version