‘হাই কম্যান্ড চাইছে, বামেদের সঙ্গে জোট হবেই’, বিক্ষুব্ধদের সাফ জনালানে অধীর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নিজের লক্ষে অবিচল অধীর। রাজ্যে নিজেদের শক্তি প্রমাণ করতে হবে। তবেই বামেদের (Left front) সঙ্গে আসন সমঝোতা নিয়ে আলোচনা হবে। প্রদেশ কংগ্রেসের চার শীর্ষনেতাকে সাফ জানিয়ে দিয়ে গেলেন সভাপতি অধীর চৌধুরি (Adhir Ranjan Chowdhury)। শুক্রবার জোট ও ভবিষ্যৎ কর্মসূচি নিয়ে আলোচনা করতে বিধানভবনে চার শীর্ষনেতার সঙ্গে রুদ্ধদ্বার বৈঠকে বসেন প্রদেশ সভাপতি অধীর চৌধুরি। খুব শীঘ্রই তিনি বাম নেতৃত্বের সঙ্গে আলোচনায় বসতে চান। তাই বিরোধী দলনেতা আবদুল মান্নান ও সাংসদ প্রদীপ ভট্টাচার্যকে দায়িত্ব দিয়েছেন আলিমুদ্দিনের সঙ্গে কথা বলে দিনক্ষণ ঠিক করার।

কংগ্রেস হাইকমান্ড বামেদের সঙ্গে জোট করে বিধানসভা ভোটে লড়াইয়ের পক্ষপাতী। সেক্ষেত্রে কোনও আপত্তি দলে গ্রাহ্য হবে না। হাইকমান্ডকে ঢাল করে দলের বিক্ষুব্ধদের এমনই বার্তা দিলেন অধীর চৌধুরি। একক শক্তিতে লড়তে গেলে অনেক বিধায়কই আর বিধানসভায় ফেরার অবস্থায় নেই। তাই বামেদের শক্তিকে কাজে লাগিয়ে জয়ের ফসল ঘরে তুলতে হবে। নইলে মুখ থুবড়ে পড়তে হবে। এমনই দাবি অধীরের।

আরও পড়ুন : প্রকাশ্য মঞ্চে পাশে বসে কৃষিমন্ত্রীকে ‘অপদার্থ’ বললেন কেষ্ট, ‘গায়ে মাখলেন’ না মন্ত্রী

যেহেতু অধিকাংশ সময় তাঁকে দিল্লিতে থাকতে হচ্ছে, তাই বামেদের সঙ্গে জোট নিয়ে আলোচনার দিনক্ষণ ঠিক হলে তিনি সেইমতো উপস্থিত হয়ে বৈঠকে যোগ দেবেন বলে জানিয়ে দেন। তবে আসন ভাগাভাগি নিয়ে আলোচনায় বসে অযৌক্তিক সংখ্যা দাবি করলেই হবে না। সেক্ষেত্রে রাজ্যের প্রতিটি ব্লকে নিজেদের অস্তিত্বের প্রমাণ দিতে হবে। তাই যৌথ আন্দোলনের পাশাপাশি কংগ্রেসকে একক ভাবে আন্দোলন করারও নির্দেশ দেন তিনি।

অধীরের মত দাপুটে নেতা এই বঙ্গ কংগ্রেসে আর গোটা কতক থাকলেই কংগ্রেসের হাল ফিরে যেত । বহু মানুষের মনে এখনও কংগ্রেসের প্রতি একটা আলাদা অনুভূতি রয়েছে। কিন্তু যোগ্য নেতার অভাবে জনগনের সেই অনুভূতিকে বাস্তবে কাজে লাগাতে পারছে না কংগ্রেস। সেই অর্থে হাতে গোনা তিন-চার জন নেতারা বাইরে সেই অর্থে বাংলায় কোনো কংগ্রেস নেতার নামই মনে করে বলতে পারবেন না আম আদমি। অথচ তারা অনেকেই দীর্ঘদিন ধরে কাজ করছে। এই অবস্থার বদল হয় জরুরী। মাটিতে নেমে রাজনীতি করতে হবে। রাজনীতি কেবল উপর থেকে হয় না। সেই অর্থে এই বাংলায় অধীর চৌধুরী প্রকৃত অৰ্থে নিজেকে কংগ্রেসের অন্যতম নির্ভরযোগ্য নেতা হিসাবে প্রমান করতে পেরেছেন।

আরও পড়ুন : শনিবার আবু ধাবিতে বীর-জারার লড়াই; প্রস্তুত কলকাতা-পঞ্জাব

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest