Anis Khan Death Case: Calcutta High Court gives verdict on Anis Khan Mystery Death

Anis Khan: ‌সিবিআই প্রয়োজন নেই, আনিস মামলায় সিটের উপরেই আস্থা হাইকোর্টের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আমতার ছাত্রনেতা আনিস খান (Anis Khan) হত্যামামলার তদন্তে সিবিআই নয়, রাজ্য পুলিশের তৈরি সিটেই আস্থা রাখল কলকাতা হাই কোর্ট (Calcutta HC)। মঙ্গলবার চূড়ান্ত রায়ে বিচারপতি রাজাশেখর মান্থা জানিয়ে দিলেন, সিট যেমন তদন্ত করছিল, তেমনই করবে। তবে দ্রুত তদন্ত শেষ করে চার্জশিট পেশ করবে বিশেষ তদন্তকারী দল (SIT)।  তবে আনিসের পরিবার এখনও সিবিআই তদন্তের দাবিতে অনড়। এই রায়কে চ্যালেঞ্জ করে আনিসের বাবা সালেম খান ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হতে পারেন।

গত ১৮ ফেব্রুয়ারি আনিসের মৃত্যু হয়। ওই ঘটনায় পুলিশের বিরুদ্ধে খুনের অভিযোগ ওঠে। ঘটনার তদন্ত নামে রাজ্যের গঠন করা বিশেষ তদন্তকারী দল। যদিও আনিসের পরিবার বার বার জানায়, রাজ্য পুলিশের তদন্তের প্রতি তারা আস্থাশীল নয়। আনিসের বাবা সালেম খান হাই কোর্টে গিয়ে সিবিআই তদন্তের দাবি জানান। যদিও পুলিশি তদন্তের উপরই আস্থা রাখে কলকাতা হাই কোর্ট। কিন্তু সময় যত এগিয়েছে, আদালতের প্রশ্নের মুখ পড়েছে পুলিশি তদন্ত।

আরও পড়ুন: আমার নামাজ পড়ার অনুমতি নেই, ইফতারে গেলে আপত্তি কোথায়?’, নাম না করে বিজেপিকে তোপ মুখ্যমন্ত্রীর

এর আগে হাই কোর্টে রাজ্যের তরফে সওয়াল করা হয়, খুন কিংবা আত্মহত্যা নয়, হাওড়ার ছাত্রনেতার মৃত্যুকে ‘দুর্ঘটনা’ বলা যেতে পারে। তবে সেটা হয়েছে পুলিশের গাফিলতিতেই। রাজ্যের অ্যাডভোকেট জেনারেল (এজি) সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায় জানিয়েছিলেন, ঘটনার দিন রাতে আনিস নিজেই, না কি পুলিশের ধাক্কায় ছাদ থেকে পড়ে যান, তার কোনও তথ্যপ্রমাণ নেই। তবে পুলিশের গাফিলতির ব্যাপারটা পরিষ্কার।

এর আগে এই মামলার শুনানি শেষে রায়দান স্থগিত রেখেছিলেন বিচারপতি। মঙ্গলবার রায় ঘোষণার দিনক্ষণ জানিয়েছিলেন। আর দিনের শুরুতেই তিনি রায়ে স্পষ্ট জানান, সিবিআইকে তদন্তভার হস্তান্তরিত করার প্রয়োজন নেই। সিট যেমন তদন্ত করছে, সেটাই যথেষ্ট।  বরং সিট দ্রুত তদন্ত শেষ করুক এবং চার্জশিট (Chargesheet) পেশ করুক।

আরও পড়ুন: Roddur Roy: মুখ্যমন্ত্রীকে কু-কথা মামলায় জামিন, তবু আরও সাত দিন জেলে রোদ্দুর রায়

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest