জয়ী হয়েও শপথ নিতে পারলেন না তিনবারের বিধায়ক ব্রাত্য বসু!

নন্দীগ্রাম (Nandigram) আন্দোলনের সময় থেকেই সুশীল সমাজের পক্ষ থেকে তৃণমূলের পাশে এসে দাঁড়িয়েছিলেন নাট্যকার ব্রাত্য বসু।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

মমতা বন্দ্যোপাধ্যায়ের (CM Mamata Banerjee)  সঙ্গে সঙ্গেই জয়ের হ্যাটট্রিক করেছেন তিনিও। কিন্তু মন্ত্রিসভায় মমতার সঙ্গে শুরু থেকেই থাকা হচ্ছে না দমদম কেন্দ্রের জয়ী প্রার্থী ব্রাত্য বসুর (Bratya Basu)। নির্বাচন চলাকালীন একাধিক রাজনৈতিক নেতা, প্রার্থীরা করোনা আক্রান্ত হয়েছেন। বেশ কয়েকজন করোনয় প্রাণও হারিয়েছেন। তবে নির্বাচনী পর্ব শেষ হলেও করোনার প্রকোপ থামেনি। এবার এই ভাইরাসের কবলে পড়লেন বিগত দশ বছর ধরে রাজ্যের মন্ত্রী থাকা তৃণমূল নেতা ব্রাত্য বসু।

গত প্রায় দুই মাস ধরে নির্বাচনী প্রচার এবং দলীয় কাজ্যে ব্যস্ত ছিলেন ব্রাত্য বসু। ভোটের ফলাফল প্রকাশ হওয়ার পরেরদিন, অর্থাত্ সোমবার থেকেই অসুস্থ বোধ করেন তিনি। দেখা যায় নানা উপসম। এরপর মঙ্গলবার পরীক্ষার জন্য নমুনা দেন তিনি। সেই টেস্টের রিপোর্ট পজিটিভ আসে।

নন্দীগ্রাম (Nandigram) আন্দোলনের সময় থেকেই সুশীল সমাজের পক্ষ থেকে তৃণমূলের পাশে এসে দাঁড়িয়েছিলেন নাট্যকার ব্রাত্য বসু। ২০১১ সালের ভোটেই প্রথমবার জয় লাভ করে মন্ত্রিসভায় প্রবেশ করেন তিনি। দমদমে তার বিপক্ষে হেভিওয়েট গৌতম দেবকেই প্রার্থী করেছিল সিপিএম। কিন্তু প্রবল শাসক বিরোধী হাওয়ায় সেবার জয় তুলে নিতে কোন অসুবিধা হয়নি ব্রাত্যর। পাঁচ বছর পর ২০১৬ সালের ভোটের ফের একবার দমদম কেন্দ্র থেকে ব্রাত্য বসুকে প্রার্থী করেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Bandopadhyay)। সেবারও মমতার এই বিশ্বাসের দাম রেখেছিলেন এই প্রতিবাদী নাট্যকার।

আরও পড়ুন: করোনা শুধুমাত্র ‘স্মল টাইম ফ্লু’! সংক্রামিত হয়ে দাবি করলেন ‘সবজান্তা’ কঙ্গনা

২০২১ এর বিধানসভা নির্বাচনের আগে ফের একবার দলের হয়ে সক্রিয় ভূমিকায় দেখা যায় এই ব্রাত্যকে। একদিকে যেমন দলের মুখপাত্র হয়ে বিভিন্ন কর্মকাণ্ডে অংশগ্রহণ করেছেন তিনি, তেমনি অন্যদিকে নিজের এলাকাতেও ছিলেন সক্রিয় ভূমিকায়। সেই কারণেই আরও একবার তাঁর ওপরে আস্থা রেখেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। এবারেও সেই ভরসার দাম রেখেছেন ব্রাত্য। জয়ের হাসি হেসেছেন তিনি।

বর্তমানে তৃতীয়বারের জন্য জয়ী হয়ে দমদম কেন্দ্র থেকেই বিধানসভায় আসন নিতে চলেছেন তিনি। গত বুধবার একা শপথ নিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। চলছে বাকি বিধায়কদের শপথ গ্রহণ পর্ব। কিন্তু গতকয়েকদিন ধরেই কোভিড আক্রান্ত হওয়ায়, অন্যান্য বিধায়কদের সাথে একই সঙ্গে শপথ গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত থাকা হল না ব্রাত্যর। আপাতত কালিন্দীর বাড়িতে আইসোলেশনে রয়েছেন তিনি। সোমবার মন্ত্রিসভার সম্প্রসারণ ঘটবে। কিন্তু করোনার কারণে সেই অনুষ্ঠানে উপস্থিত না থাকার সম্ভাবনাই বেশি ব্রাত্য বসুর।

আরও পড়ুন: হিংসার ‘বাহানা’-য় স্পিকার নির্বাচন বয়কট করা যায় না : ফিরহাদ

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest