Site icon The News Nest

বেতন বকেয়া থাকলেও সব পড়ুয়াকে ক্লাস করতে দিতে হবে, বেসরকারি স্কুলগুলিকে নির্দেশ হাইকোর্টের

calcutta high court

ফি ইস্যুতে ফের আদালত ধাক্কা খেল জিডি বিড়লা (G D Birla School)। মঙ্গলবার কলকাতা হাই কোর্টের স্পষ্ট নির্দেশ, বেতন বকেয়া থাকলেও পড়ুয়াদের স্কুলে ঢুকতে বাধা দেওয়া যাবে না। আইনশৃঙ্খলার দোহাই দিয়ে বন্ধ রাখা যাবে না স্কুল। আদালতের রায়ে স্বাভাবিকভাবেই খুশি পড়ুয়া থেকে অভিভাবক সকলেই।

গত ৬ এপ্রিল ১৪৫ টি বেসরকারি স্কুলকে নির্দেশ দিয়ে বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ জানিয়েছে, কোনও পড়ুয়ার মার্কশিট বা রিপোর্ট কার্ড আটকে রাখা যাবে না। তাঁদের পরবর্তী ক্লাসে উত্তীর্ণ করে দিতে হবে। স্কুল থেকে পড়ুয়াদের যে সুযোগ-সুবিধা প্রাপ্য, তাও প্রদান করার নির্দেশ দিয়েছিল হাইকোর্টের ডিভিশন বেঞ্চ।

আরও পড়ুন: High Court: দময়ন্তী সেনের নজরদারিতে চার ধর্ষণ মামলার তদন্ত, নির্দেশ কলকাতা হাইকোর্টের

কিন্তু সেই নির্দেশের পর দক্ষিণ কলকাতার একাধিক স্কুলের সামনে অভিভাবকরা বিক্ষোভ দেখান। সেই পরিস্থিতিতে পড়ুয়াদের নিরাপত্তা এবং আইনশৃঙ্খলার কারণ দেখিয়ে কলকাতার দুই বেসরকারি স্কুল বন্ধ করে দেওয়া হয়। একটি স্কুলের তরফে নোটিশ জারি করে জানানো হয়েছিল, যে পড়ুয়াদের বেতন বকেয়া আছে, তারা ক্লাস করতে পারবে না।

সেই পরিস্থিতিতে একটি জনস্বার্থ মামলায় হাইকোর্ট নির্দেশ দিয়েছে, বেতন বকেয়া থাকলেও সব পড়ুয়াকে ক্লাস করতে দিতে হবে। হাইকোর্টের বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায় এবং বিচারপতি মৌসুমী ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চের নির্দেশ, ছাত্রছাত্রীদের পড়াশোনায় কোনওরকমভাবে বাধা দিতে পারবে না স্কুলগুলি।

আরও পড়ুন: Anis Khan Murder: মামলার তদন্ত রিপোর্ট আদালতে পেশ রাজ্যের, আনিসের বাবাকে ক্ষমা চাওয়ার নির্দেশ দিল হাই কোর্ট

Exit mobile version