Calcutta High Court says Mamata Banerjee Government’s Duare Ration is illegal

Duare Ration: মমতা সরকারের ‘দুয়ারে রেশন’ প্রকল্প খারিজ করে দিল কলকাতা হাই কোর্ট

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

রাজ্যের ‘দুয়ারে রেশন’ প্রকল্পকে অবৈধ ঘোষণা করলো হাইকোর্ট। আদালতের তরফে বলা হয়েছে, এই প্রকল্প ‘‘জাতীয় খাদ্য সুরক্ষা আইন- ২০১৩’’-এর পরিপন্থী। আইনের চোখে এই প্রকল্পের কোনও গ্রহণযোগ্যতা নেই। আদালতের পক্ষ থেকে এই বিষয়ে স্পষ্ট করে বলা হয়েছে৷ রেশন ডিলারদের করা আপিল মামলার রায়ে এই কথাই বলল কলকাতা হাইকোর্টের বিচারপতি চিত্তরঞ্জন দাস ও বিচারপতি অনিরুদ্ধ রায়ের ডিভিশন বেঞ্চ। এই রায়ের জেরে ‘দুয়ারে রেশন’ প্রকল্পের ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন উঠে গেল।

একুশের নীলবাড়ির লড়াইয়ের ইস্তাহার এবং প্রচারপর্ব চলাকালীন বিভিন্ন মঞ্চ থেকে মমতা, অভিষেক বন্দ্যোপাধ্যায়দের মুখে শোনা গিয়েছিল, রেশন দোকানের লাইন অতীত হতে চলেছে। ক্ষমতায় ফিরলেই মানুষের দোরে দোরে রেশন পৌঁছে দেওয়া হবে। প্রতিশ্রুতি রক্ষা করে ক্ষমতায় ফেরার পরই মুখ্যমন্ত্রী মমতা ঘোষণা করেন, এখন থেকে প্রতি বাড়িতে গিয়ে রেশন সামগ্রী পৌঁছে দেওয়া হবে। সে জন্য নির্দিষ্ট পরিকল্পনাও তৈরি করে নবান্ন।

আরও পড়ুন: Kolkata: আদিবাসী সমাজের আন্দোলনের আঁচ এবার মহানগরেও, হাওড়া ব্রিজে যান চলাচল ব্যাহত

কিন্তু বাস্তবে পরিকল্পনা রূপায়ণ করতে গিয়ে হিমসিম খেতে হয় বলে রেশন ডিলারদের অভিযোগ। এ নিয়ে প্রথমে একটি মামলা হয়েছিল এই কলকাতা হাই কোর্টেই। কিন্তু আদালত সেই মামলা খারিজ করে দেয়। পরে বিচারপতি চিত্তরঞ্জন দাশ এবং বিচারপতি অনিরুদ্ধ রায়ের ডিভিশন বেঞ্চে নতুন করে মামলা করেন রেশন ডিলারদের একটি অংশ। সেই মামলাতেই বুধবার মমতা সরকারের ‘দুয়ারে সরকার’ প্রকল্পের আইনি বৈধতা নেই জানিয়ে দিলেন বিচারপতিরা। যাকে রাজ্য সরকারের কাছে বড় ধাক্কা বলে মনে করা হচ্ছে।

এদিন আদালতের রায়ের পর দুয়ারে রেশন প্রকল্পের ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন উঠে যাচ্ছে। রেশন ডিলারদের স্পষ্ট বক্তব্য, খাদ্য সুরক্ষা আইনে উল্লেখ রয়েছে, রেশন পেতে গেলে যেতে হবে রেশন ডিলারের নথিভুক্ত দোকানে। অন্য কোনও জায়গা থেকে সরকারি রেশন বিলি বেআইনি। আইনের সেই ধারা লঙ্ঘন করছে দুয়ারে রেশন প্রকল্প।

আরও পড়ুন: মমতার নির্দেশে চাকরি বিক্রি হয়েছে, মেনে নিলেন শিক্ষামন্ত্রী, দাবি বিকাশের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest