Site icon The News Nest

Calcutta High Court : জেলের মধ্যেই অন্তঃসত্ত্বা মহিলা বন্দিরা? হাইকোর্টে মামলা দায়ের

pregnant 2640994 1280

রাজ্যের বিভিন্ন জেলে মহিলা কয়েদিরা অন্তঃসত্ত্বা হয়ে পড়ছেন। বিচার চেয়ে কলকাতা হাই কোর্টের দৃষ্টি আকর্ষণ করল আদালত বান্ধব। পাশাপাশি, সংশোধনাগারে পুরুষদের প্রবেশের উপর নিষেধাজ্ঞা জারি করার আর্জিও উচ্চ আদালতে জানিয়েছেন আদালত বান্ধব তাপস ভঞ্জ।

জেলে থাকা অবস্থায় বহু মহিলা বন্দি মা হচ্ছেন। বর্তমানে বিভিন্ন জেল ঘুরে ১৯৬ জন নাবালককে মায়েদের সঙ্গে সেলেই থাকতে দেখেছেন তাপস। তাঁর অভিযোগ, জেলে মহিলাদের অবস্থা দুর্বিষহ। যদিও এ নিয়ে কোনও মহিলার কোনও অভিযোগ তাঁর কাছে পৌঁছেছে কি না, সেটা স্পষ্ট করেননি তিনি।

তাপস ভঞ্জ আদালতে এও জানান, তিনি জেলবন্দি মহিলাদের সঙ্গে কথা বলে জানতে পেরেছেন বেশিরভাগই কারাগারের কর্মীদের ব্যবহারে খুশি নন। তিনি এও অভিযোগ করেন, রাজ্য বা জাতীয় মানবাধিকার কমিশনের তরফে এই বিষয়ে এখনও পর্যন্ত কোনও রিপোর্ট জমা পড়েনি।

কলকাতা হাইকোর্টে তাঁর আবেদন, থানা থেকে পরীক্ষা করিয়ে মহিলাদের কারাগারে পাঠানো হোক এবং মেয়েদের জেলে পুরুষ কর্মী প্রবেশের উপর নিষেধাজ্ঞা জারি করা হোক। সব শোনার পর বিচারপতিরা অত্যন্ত অসন্তোষ প্রকাশ করেছেন। একইসঙ্গে এই ঘটনাকে অপরাধমূলক কাজ বলে আখ্যা দিয়েছেন।

সুপ্রিম কোর্টের প্রাক্তন প্রধান বিচারপতি আরসি লাহোটি একটি চিঠি লিখে দেশের সমস্ত জেলের বন্দিদের অমানবিক পরিস্থিতি নিয়ে শীর্ষ আদালতকে অবহিত করেন। সুপ্রিম কোর্ট বিষয়টা নিয়ে স্বতঃপ্রণোদিত হয়ে মামলা গ্রহণ করে। সেই মামলার প্রেক্ষিতেই দেশের সমস্ত হাইকোর্টকে জেলগুলির হাল ফেরাতে মামলা করার নির্দেশ দেওয়া হয়েছে।

 

Exit mobile version