CBI needs to meet Speaker of West Bengal Legislative Assembly, order Calcutta High Court

নারদ মামলায় হাই কোর্টে ধাক্কা সিবিআইয়ের, স্পিকারের কাছে তদন্তকারীদের হাজিরার নির্দেশ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নারদ চার্জশিট বিতর্কে কলকাতা হাই কোর্টে (Calcutta High Court) ধাক্কা খেল সিবিআই। কেন্দ্রীয় তদন্তকারী আধিকারিকদের স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়ের (Biman Banerjee) সামনে হাজিরা দিতে হবে। সিবিআইয়ের করা মামলার ভিত্তিতে এমনটাই জানিয়ে দিল হাই কোর্ট। তবে, হাজিরা দিলেও স্পিকার সিবিআই আধিকারিকদের নারদ মামলায় যে চার্জশিট পেশ করা হয়েছে, সেই চার্জশিট সংক্রান্ত কোনও প্রশ্ন করতে পারবেন না। সিবিআই আধিকারিকদের বিরুদ্ধে কোনও কড়া ব্যবস্থাও নিতে পারবেন না তিনি। এ দিন বিকেল ৪টে নাগাদ তদন্তকারী সংস্থাকে স্পিকারের সামনে হাজিরা দিতে বলা হয়েছে।

নারদ-কাণ্ডে রাজ্যপালের অনুমতি নিয়ে রাজ্যের দুই মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায় ও ফিরহাদ হাকিম এবং বিধায়ক মদন মিত্রের বিরুদ্ধে চার্জশিট দেওয়া হয়েছে। স্পিকারকে না জানিয়ে কী ভাবে ওই পদক্ষেপ করা হল, তা নিয়ে প্রশ্ন তুলেই সিবিআই আধিকারিকদের ৪ অক্টোবর, অর্থাৎ সোমবার দুপুর ১টায় বিধানসভায় ডেকে পাঠিয়েছিলেন স্পিকার। কিন্তু এ দিন স্পিকারের সামনে হাজিরা দেননি সিবিআই আধিকারিকরা।

সিবিআই (CBI) আধিকারিকদের দাবি, রাজ্যপালের অনুমতি নিয়েই নারদ মামলায় রাজ্যের দুই মন্ত্রী এবং এক বিধায়কের নামে চার্জশিট পেশ করেছেন তাঁরা। তাই আইন অনুযায়ী এক্ষেত্রে স্পিকারের অনুমতির প্রয়োজন হয় না। আইন মেনেই যেহেতু কাজ হয়েছে, তাই তাঁরা হাজিরা দেবেন না বলে জানিয়ে দেন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার আধিকারিকরা। উলটে তাঁরা কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হন। ওই মামলায় সোমবার বিচারপতি রাজাশেখর মান্থা পরিষ্কার জানিয়ে দিলেন, স্পিকার একটি সাংবিধানিক পদ। সুতরাং, তিনি ডাকলে সিবিআইকে হাজিরা দিতে হবে। তবে, সেই সঙ্গে এ-ও জানিয়েছেন, স্পিকার সিবিআইয়ের বিরুদ্ধে কোনও কড়া পদক্ষেপ করতে পারবেন না।

এই মামলায় স্পিকারের এক্তিয়ার এবং রাজ্যপালের অনুমতি দেওয়া নিয়ে যে প্রশ্ন উঠেছে, তা নিয়ে মঙ্গলবার হাই কোর্টে শুনানি হতে পারে বলে জানা গিয়েছে।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest