Site icon The News Nest

সঙ্গীতমেলা ২০২০: মমতার গানেই সূচনা, ঢাকের তালে মেলালেন পা

mamata 3

বুধবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাত দিয়েই সঙ্গীত মেলা এবং বিশ্ববাংলা লোকসংস্কৃতি উৎসবের শুভ উদ্বোধন হল। অনুষ্ঠানের সূচনা হয় খোদ মুখ্যমন্ত্রীর লেখা। করোনা আবহে এবার সঙ্গীত মেলা আয়োজিত হবে কিনা তা নিয়ে প্রশ্ন ছিল। তবে  কোভিড বিধি মাথায় রেখেই আয়োজিত হচ্ছে এবারের ‘বাংলা সঙ্গীতমেলা’। বুধবার সঙ্গীত শিল্পী লোপামুদ্রা মিত্র এবং অন্যদের সঙ্গে ঢাকের তালে তালে তাঁকে পা মেলাতেও দেখা গেল মঞ্চে।

উৎসবের মরসুম শেষ হোক গানে গানে। মাটির সুর ছড়িয়ে পড়ুক বাংলা ও বাঙালির মননে। এই ভাবনা নিয়েই প্রতি বছরের মতো এ বছরও অনুষ্ঠিত হচ্ছে সঙ্গীত মেলা এবং বিশ্ব বাংলা লোকসংস্কৃতি উৎসব।  ২৪ ডিসেম্বর থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হবে এই মেলা। আলিপুরের উত্তীর্ণ মুক্তমঞ্চে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে এ বার। কোভিড পরিস্থিতির কথা মাথায় রেখে নানা ব্যবস্থা নেওয়া হয়েছে।

সন্ধ্যায় এই অনুষ্ঠানের উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অনুষ্ঠানে হাজির হয়েছেন এক ঝাঁক শিল্পী। এই মঞ্চ থেকে মমতা বলেন, “সম্প্রীতি যদি কোথাও থাকে, সেটা হল সঙ্গীত। সঙ্গীতের কোনও সীমানা নেই। কোনও ভেদাভেদ নেই।” সৌমিত্রকে স্মরণ করে ‘ও আকাশ সোনা সোনা’ গানটা গাওয়া হয়েছে এই মঞ্চে। সেই গানের প্রসঙ্গ তুলে মমতা বলেন, “ও আকাশ সোনা সোনা এই গানটা আমার প্রিয়। কিন্তু সোনার রত্নকে আমার হারিয়ে ফেলেছি।”

আরও পড়ুন: IPS- ইস্যুতে মমতার পাশে পাওয়ার, বিজেপি বিরোধী লড়াই জোরদার করার বার্তা NCP সুপ্রিমোর

মমতা বন্দ্যোপাধ্যায় রচিত গান দিয়েই অনুষ্ঠানের সূচনা হয়। তার পর প্রয়াত অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের স্মরণে আরও একটি গান গেয়েছেন শিল্পীরা। এই মঞ্চ থেকেই পশ্চিমবঙ্গ কলেজ সার্ভিস কমিশনের নিজস্ব ভবন ‘আসন্ন’ উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী। তার পর প্রদীপ জ্বালিয়ে সঙ্গীত মেলার উদ্বোধন করেন তিনি।  এই মঞ্চ থেকেই বিশিষ্ট শিল্পীদের সঙ্গীত সম্মান এবং সঙ্গীত মহাসম্মান পুরস্কার দেওয়া হচ্ছে। মমতা আরও জানান, ৬৩০টি মেলা করা হবে জানুয়ারি এবং ফেব্রুয়ারিতে।

উল্লেখ্য, প্রায় ৫ হাজার শিল্পীর উপস্থিতিতে আগামী ৮ দিন ধরে চলবে এই সঙ্গীত মেলা, মোহরকুঞ্জের মুক্তমঞ্চ ছাড়াও শহরের একাধিক জায়গায় গানের এই মেলা অনুষ্ঠিত হবে। এদিন শিল্পী অসীমা মুখোপাধ্যায়কে ‘‌সঙ্গীত মহাসম্মান’‌ পুরস্কারে ভূষিত করে রাজ্য সরকার। এবং পল্লব ঘোষ, মণিকমল ছেত্রি, জয়তী চক্রবর্তী, মিনা মুখোপাধ্যায়, সন্ধ্যা হেমব্রম, নুর আলম–সহ মোট ১৪ জন শিল্পীর তুলে দেওয়া হয় ‘‌সঙ্গীত সম্মান’‌ পুরস্কার।

সোমবার বড়দিনের উৎসবের সূচনা করে কেন্দ্রের বিরুদ্ধে ২৫ ডিসেম্বরে জাতীয় ছুটি না দেওয়ার অভিযোগ তোলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর এবার সঙ্গীত মেলার মঞ্চে সম্প্রীতি নিয়ে কথা বলার সময় বিজেপি–র বিরুদ্ধে তোপ দাগলেন তিনি। সাফ জানালেন, ‌‘‌বাংলাকে গুজরাট হতে দেব না।’‌

আরও পড়ুন: ‘বিজেপিকে ঝটকা দিতে পারেন আপনি’, ফের কৃষক নেতার ফোন মমতাকে

 

 

Exit mobile version