‘নিজে হস্তক্ষেপ করে নেতাজি অন্তর্ধান রহস্য সামনে আনুন’, এবার মোদীকে চাপ মমতার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

এবার নেতাজি সুভাষ চন্দ্র বসুকে সামনে রেখে কেন্দ্রের মোদী সরকারের উপর চাপ তৈরি করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আগের মতো এবারও মূলত দুটি দাবিতে সরব হলেন মমতা। নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মদিনে ঘোষণা করা হোক জাতীয় ছুটি দাবি মমতার।

একইসঙ্গে নেতাজির অন্তর্ধান নিয়ে যে রহস্য রয়েছে, সে বিষয়ে সত্য সকলের সামনে আনা হোক – এই দাবিতেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বুধবার এই মর্মে নবান্ন থেকে চিঠি গিয়েছে দেশের রাজধানীতে।

আরও পড়ুন: যোগীরাজ্যে ধর্ষিতার গায়ে আগুন জ্বালাল ধর্ষকের কাকা, দিল্লির হাসপাতালে মৃত্যু নির্যাতিতার

বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে যে চিঠি মমতা বন্দ্যোপাধ্যায় লিখেছেন, তাতে ২০২২ সালে নেতাজীর ১২৫তম জন্মজয়ন্তীর কথা উল্লেখ করে, ওই দিনটিকে জাতীয় ছুটি ঘোষণা করার আর্জি জানিয়েছেন তিনি।

যদিও এবারই প্রথম নয়, এর আগেও একাধিকবার কেন্দ্রকে এই আর্জি জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী। কিন্তু তাতে সাড়া মেলেনি। তবে ওই দিন রাজ্য সরকার ইতিমধ্যেই ছুটি ঘোষণা করে দিয়েছে।

চিঠিতে মমতা উল্লেখ করেছেন, নেতাজির মতো ব্যক্তিত্বের কী পরিণতি হয়েছিল, তা জানার আগ্রহ রয়েছে সারা বিশ্বের। সেই কারণে নেতাজির অন্তর্ধান সংক্রান্ত যে তথ্য কেন্দ্রের কাছে রয়েছে, তা প্রকাশ করা হোক। এ বিষয়ে প্রধানমন্ত্রীকে ব্যক্তিগতভাবে হস্তক্ষেপের আর্জি জানিয়েছে তিনি।

মুখ্যমন্ত্রী লিখেছেন, নেতাজি মানে একটা আবেগ। শুধু বাংলা নয়, সারা দেশ তথা বিশ্বের সব প্রান্তেই নেতাজি অনুগামীরা রয়েছেন। তাঁরা প্রত্যেকেই এই বিষয়টা জানতে চায়। তাই নেতাজির অন্তর্ধানের অনুসন্ধান সংক্রান্ত সব ফাইল প্রকাশ্যে আনার দাবি জানিয়েছেন মমতা।

রাজ্য ও কেন্দ্রে ক্ষমতায় আসার পর মমতা ও মোদি, উভয়েই নেতাজি সংক্রান্ত ফাইল প্রকাশ্যে এনেছিলেন। কিন্তু তাতেও নেতাজির অন্তর্ধান নিয়ে কোনও রহস্য ভাঙেনি। উল্লেখ্য, গত বছরই নেতাজির মৃত্যুবার্ষিকী ১৮ অগস্ট বলে টুইট করে দেশজুড়ে বিতর্ক বাধিয়েছিল কেন্দ্রীয় সংস্থা প্রেস ইনফরমেশন ব্যুরো (পিআইবি)।

শুধু তাই নয়,নরেন্দ্র মোদী সরকারের নিয়ন্ত্রণাধীন পিআইবি-র সুরেই বিজেপির গুজরাট রাজ্য নেতৃত্বের টুইটার হ্যান্ডেলেও আপলোড করা হয়েছিল একটি ভিডিয়ো। সেই ভিডিয়োর ভয়েস ওভারে বলা হয়েছিল, ১৯৪৭ সালের ১৫ অগস্ট দেশ স্বাধীন হওয়ার সময়ে নেতাজি জীবিত ছিলেন না।

পিআইবি’র সেই ট্যুইটের পর নেতাজির পরিবারের সদস্য তথা এ রাজ্যের বিজেপি নেতা চন্দ্র বসু মমতার সুরেই নেতাজি রহস্য উন্মোচনের দাবি করেছিলেন। পিআইবি নেতাজির মৃত্যু হয়েছে বলে টুইট করায় নেতাজির দাদা শরৎ বসুর পৌত্র চন্দ্র বলেছিলেন, ভারত সরকার যখন বলছে ১৮ অগস্ট নেতাজি মারা গিয়েছেন, তা হলে তাঁদের কাছে কী প্রমাণ রয়েছে, তা প্রকাশ করুন।

নেতাজিকে নিয়ে তিনটি তদন্ত কমিশন ও কমিটি তৈরি হয়েছে। যদিও কোনও নথিতে নির্দিষ্ট প্রমাণ নেই যে, ১৮ অগস্ট বিমান দুর্ঘটনায় নেতাজি মারা যান।’ তাঁর সংযোজন ছিল, ‘অটলবিহারী বাজপেয়ীর জমানায় তৈরি হওয়া মুখার্জি কমিশনও বিমান দুর্ঘটনায় নেতাজির মৃত্যু নিয়ে কোনও কিছুর প্রমাণ পায়নি। তাই, প্রধানমন্ত্রীর কাছে আবেদন, এই রহস্য উন্মোচনের জন্য সিবিআইয়ের মতো কোনও সংস্থাকে দিয়ে বিশেষ তদন্তকারী দল বা সিট গঠন করা হোক।

আরও পড়ুন: এবার সাইকেল নিয়ে উঠে পড়তে পারবেন মেট্রোতে! তাও আবার বিনামূল্য

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest