নজির কলকাতায় ! অক্সিজেন মাত্রা মাত্র ৬০, ভেন্টিলেশনে প্রসব করলেন করোনা আক্রান্ত মা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

চিকিৎসা বিজ্ঞানে এক অভূতপূর্ব সাফল্য। ভেন্টিলেশনে থাকাকালীন অবস্থাতেই সন্তানের জন্ম দিলেন মা। করোনা আক্রান্ত রোগীকে ভেন্টিলেশনেই অস্ত্রোপচার করেন চিকিৎসকরা। বর্তমানে মা ও শিশু দু’জনেই ভালো রয়েছেন বলে খবর।দেশজুড়ে করোনার দ্বিতীয় ঢেউ নিয়ে যখন চারিদিকে হাহাকার, শোকপ্রকাশ, এরই মধ্যে এরকম একটি ঘটনা, এমন বিরল অস্ত্রোপচার যেন খানিকটা আশার আলো দেখাল সকলকে।

আরও পড়ুন: পুজোর আগেই রাজ্যে প্রায় ৩২ হাজার শিক্ষক নিয়োগ, নবান্নে ঘোষণা মমতার

হাসপাতাল সূত্রে খবর, অন্তঃস্বত্তা অবস্থায় করোনায় আক্রান্ত হয়েছিলেন ওই মহিলা। তাঁকে কলকাতা মেডিক্যাল কলেজ ও হাসপাতালে ভর্তি করা হয়। সে সময় থেকেই তাঁকে ভেন্টিলেশনে রাখা হয়েছিল। কোভিড আক্রান্ত ওই মহিলার চিকিৎসার জন্য চার সদস্যের একটি মেডিক্যাল বোর্ড গঠন করা হয়েছে। গর্ভস্থ সন্তানকে বাঁচানোর জন্যই জরুরি ভিত্তিতে ওই মহিলার অস্ত্রোপচার করার সিদ্ধান্ত নেন চিকিৎসকরা। এজন্য হাসপাতালের করোনা ওয়ার্ডেই তৈরি হয় ওটি। ভেন্টিলেশনে থাকা অবস্থাতেই ওই মহিলা সন্তান প্রসব করেন।

রাজ্যে সংক্রমণের পরিসংখ্যানে রেকর্ড পতন। মৃত্যুর সংখ্যাও নামল ৫০-এর নীচে। গত একমাসের মধ্যেই সংক্রমণ এখন ১০ থেকে এক হাজারি। আরও নিম্নমুখী সংক্রমণের হার। সঙ্গে কমছে মৃত্যুও। রাজ্যের করোনা পরিস্থিতির এমন উন্নতিতে স্বস্তি। তবে সাবধান করছেন চিকিৎসকেরা। সামান্য বেলাগাম হলেই বদলে যাবে চিত্র। গত ২৪ ঘণ্টায় রাজ্যে করোনায় আক্রান্ত হয়েছেন ১ হাজার ৮৭৯ জনের এবং মৃত্যু হয়েছে ৪২ জনের। রাজ্যে গত ২৪ ঘণ্টায় কোভি়ড মুক্ত হয়েছেন ২ হাজার ১১৩ জন। বাংলায় সুস্থতার হার বেড়ে হয়েছে ৯৭.৩০ শতাংশ। রাজ্য এখন সক্রিয় করোনা আক্রান্ত ২২ হাজার ৭৪০ জন।

আরও পড়ুন: রাজ্যের আবেদন খারিজ হাইকোর্টে, ভোট পরবর্তী হিংসার পরিস্থিতি খতিয়ে দেখবে NHRC

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest