cyclone asani may affect areas between west bengal and andhra pradesh

কলকাতায় ধেয়ে আসছে ঝড়, বৃষ্টি! সতর্ক করল হাওয়া অফিস

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ফের কি ঘূর্ণিঝড় বাংলার দরজায়? আগত ঘূর্ণিঝড় ‘অশনি’ ঠিক কতটা প্রভাব ফেলবে রাজ্যে বা অন্যান্য রাজ্যে তা নিয়ে সকলেই আগ্রহী।

রাজ্যের দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বৃষ্টির পূর্বাভাস দিল আবহাওয়া দফতর। এক দিকে আন্দামান সাগরে ধীরে ধীরে তৈরি হচ্ছে ঘূর্ণাবর্ত। যা ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে বলে মনে করা হচ্ছে, তার মধ্যেই এল বৃষ্টির সতর্কতা। বৃষ্টির দাপট বাড়তে পারে দক্ষিণের দুই জেলায়। শুধু বৃষ্টি নয়, দাপট বাড়তে পারে ঝড়েরও। ঘণ্টায় ৩০-৪০ কিলোমিটার বেগে বইতে পারে ঝড়ো হাওয়া।

আবহাওয়া দফতরের পক্ষ থেকে বলা হয়েছে, এই ঝড়ের সতর্কতা করা দেওয়া হয়েছে উত্তর ২৪ পরগনা ও দক্ষিণ ২৪ পরগনা জেলা ও কলকাতায়।সোম-মঙ্গলে বৃষ্টি হলেও বুধবার কলকাতা ও তার পার্শ্ববর্তী অঞ্চলে নতুন করে আর বৃষ্টি হয়নি । গরমের দাপট কিছুটা কমলেও এখনও আর্দ্রতা জনিত কারণে অস্বস্তি রয়েছেই।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, আন্দামান সাগরে তৈরি হওয়া ঘূর্ণাবর্ত আগামিকাল নিম্নচাপে পরিণত হবে। পরের দিন তা গভীর নিম্নচাপে পরিণত হবে। তখন তার গতিবিধি আরও স্পষ্ট হবে। এর জেরে দক্ষিণবঙ্গে বিক্ষিপ্তভাবে বৃষ্টির পূর্বাভাস। কোনো কোনো জেলায় কালবৈশাখি হতে পারে। তবে নিছক নিম্নচাপ থেকে এই ঘূর্ণাবর্ত গভীর নিম্নচাপে পরিণত হয়ে গেলেই ঝড়-বৃষ্টির প্রবণতা বন্ধ হয়ে যাবে। গুমোট অস্বস্তিকর পরিস্থিতি ক্রমশ বাড়বে।

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest