Cyclone Yaas: পশ্চিমবঙ্গকে রেহাই দিয়ে ওড়িশায় যাচ্ছে ইয়াস, চিন্তা শুধু পূ. মেদিনীপুর নিয়ে

সোমবার মৌসম ভবনের বিকাল ৫টা ৫০ মিনিটের বুলেটিন অনুযায়ী, গত ৬ ঘণ্টা ধরে ঘণ্টায় ৭ কিলোমিটার গতিবেগে এগোচ্ছে ইয়াস। এই মুহুর্তে দিঘা থেকে ৫৮০ কিলোমিটার দূরে অবস্থান করছে এই ঘূর্ণিঝড়।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

পশ্চিমবঙ্গ নয়, ওড়িশায় আঘাত হানবে ঘূর্ণিঝড় ইয়াস। সোমবার সাংবাদিক সম্মেলনে স্পষ্ট করল আলিপুর আবহাওয়া দফতর। বুধবার দুপুরে উপকূলে আঘাত হানবে এই ঘূর্ণিঝড়। সঙ্গে হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, পশ্চিমবঙ্গে এই ঝড়ের সব থেকে বেশি প্রভাব পড়বে পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে। এছাড়া পশ্চিমের জেলাগুলিতে ঝড়ের ভাল প্রভাব পড়তে পারে। উপকূল বাদ দিলে রাজ্যের অন্য জেলায় ঘূর্ণিঝড় তেমন তাণ্ডব চালাবে না বলেই জানিয়েছেন হাওয়া অফিসের অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায়।

আরও গতি বাড়িয়েছে ঘূর্ণিঝড় ইয়াস। সোমবার মৌসম ভবনের বিকাল ৫টা ৫০ মিনিটের বুলেটিন অনুযায়ী, গত ৬ ঘণ্টা ধরে ঘণ্টায় ৭ কিলোমিটার গতিবেগে এগোচ্ছে ইয়াস। এই মুহুর্তে দিঘা থেকে ৫৮০ কিলোমিটার দূরে অবস্থান করছে এই ঘূর্ণিঝড়। বুধবার দুপুরে অতি শক্তিশালী ঘূর্ণিঝড় রূপে ইয়াস ওড়িশার পারাদ্বীপ ও পশ্চিমবঙ্গের দিঘার মধ্যে ওড়িশার বালেশ্বরের কাছ দিয়ে অতিক্রম করবে বলেই পূর্বাভাস। তার পরে ঝাড়খণ্ডের দিকে এগিয়ে যাবে ঘূর্ণিঝড়।আবহবিদরা বলছেন, ঘূর্ণিঝড়ের প্রভাব সবচেয়ে বেশি দেখা যেতে পারে পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে। বিশেষ করে পূর্ব মেদিনীপুরের দিঘা, তাজপুর, মন্দারমনি, শঙ্করপুরে ঝড়ের দাপট বেশি হবে।

আরও পড়ুন: মুখ্যসচিবের পদে মেয়াদ বাড়ল আলাপনের, মমতার আবেদনে সাড়া মোদীর

বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘূর্ণিঝড় এই মুহূর্তে ১৬ ডিগ্রি ৮ মিনিট উত্তর অক্ষাংশ ও ৮৯ ডিগ্রি ৫ মিনিট পূর্ব দ্রাঘিমাংশে অবস্থান করছে। এই মুহূর্তে আন্দামানের পোর্ট ব্লেয়ার থেকে ৬৭০ কিলোমিটার উত্তরে উত্তর-পশ্চিম, ওড়িশার পারাদ্বীপ থেকে ৪৯০ কিলোমিটার দক্ষিণ দক্ষিণ-পূর্ব, ওড়িশার বালেশ্বর থেকে ৫৯০ কিলোমিটার দক্ষিণ দক্ষিণ-পূর্ব ও পশ্চিমবঙ্গের দিঘা থেকে ৫৮০ কিলোমিটার দক্ষিণ দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছে ইয়াস।

মঙ্গলবার রাতের মধ্যে ইয়াস শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হবে বলেই জানিয়েছে মৌসম ভবন। আরও উত্তর উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে বুধবার সকালের মধ্যে অতি শক্তিশালী ঘূর্ণিঝড় রূপে পশ্চিমবঙ্গ ও ওড়িশার স্থলভাগের কাছে পৌঁছনোর কথা ইয়াস-এর। তার পর বুধবার দুপুরে অতি শক্তিশালী ঘূর্ণিঝড় রূপে ইয়াস ওড়িশার পারাদ্বীপ ও পশ্চিমবঙ্গের সাগরের মধ্যে ওড়িশার বালেশ্বরের কাছ দিয়ে অতিক্রম করবে বলেই পূর্বাভাস।

ইয়াস-এর প্রভাবে সোমবার বিকেল থেকেই রাজ্যের উপকূল এলাকায় ঘণ্টায় ৬০ কিলোমিটার গতিবেগে ঝড় বইবে বলে জানা গিয়েছে। ঘূর্ণিঝড় যত স্থলভাগের দিকে এগোবে তত তার গতিবেগ বাড়বে বলেই জানিয়েছে আবহাওয়া দফতর। মঙ্গলবার থেকেই রাজ্যের উপকূলবর্তী জেলাগুলি অর্থাৎ পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলিতে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে মৌসম ভবন।

আরও পড়ুন: খড়দহ থেকেই উপনির্বাচনে লড়বেন কৃষিমন্ত্রী শোভনদেব, নিশ্চিত করল তৃণমূল শীর্ষ নেতৃত্ব

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest