কলকাতার ঠিক কোন দিক ঘেঁষে বেরোবে ঘূর্ণিঝড় ‘ইয়াস’? এলাকা স্পষ্ট করলেন বিশেষজ্ঞরা

ঘূর্ণিঝড়ের সময়ে যে কোনও বিপদে পড়লে ফোন করুন এই নম্বরগুলিতে ১০৭০ এবং ০৩৩-২২১৪৩৫২৬।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আমফানের স্মৃতি উস্কে বুধবার সন্ধ্যাতেই পারাদ্বীপ ও সাগরের মধ্যে ল্যান্ডফল করবে ইয়াস (Cyclone Yaas)। বাংলা ওড়িশা উপকূলে অতি তীব্র ঘূর্ণিঝড় রূপে আছড়ে পড়বে ইয়াস। চূড়ান্ত সতর্ক কলকাতা (Kolkata) প্রশাসন। উদ্বিগ্ন শহরবাসীও। আমফানের সময় কেবল ‘লেজের’ ঝাপটাতেই তছনছ হয়েছিল কলকাতা। সেই স্মৃতি শহরবাসীর মনে এখনও তাজা। তাতেই প্রহর গুনছেন সকলে। ইয়াসের ধাক্কায় ঠিক কতটা বিপর্যস্ত হবে কলকাতা? এবার তাই স্পষ্ট করে বাতলে দিলেন আবহাওয়া বিদরা। ২৬ মে দুপুর থেকেই ইয়াসের প্রভাব দেখতে শুরু করবেন শহরবাসী। ভারী বৃষ্টির সঙ্গে বইবে ৯০-১০০ কিলোমিটার পর্যন্ত ঝোড়ো হাওয়া। ইয়াসের ল্যান্ডফলের পর হাওয়ার গতিবেগ আরও বাড়বে।

আবহাওয়া বিশেষজ্ঞরা বলছেন, কলকাতার কান ঘেঁষে যেতে পারে সাইক্লোন ইয়াস। ঘূর্ণিঝড়ের ডানদিকে থাকতে পারে তিলোত্তমা। প্রভাব ভালই পড়তে পারে শহরে। ২৬ মে রাজ্যে ইয়াসের ল্যান্ডফল। তারপরই তার ভালই খেল দেখবে শহর। আগাম সতর্ক প্রশাসন। কলকাতা পুরসভা চিন্তিত মূলত পুরনো বাড়িগুলিকে নিয়ে। শহরের ১৭০০টি বাড়ি অতি পুরনো। তার মধ্যে ১০০টি বাড়ি বিপজ্জনক।

আরও পড়ুন: বাড়ি ফিরলেন ফিরহাদ, বাবার হাতে পেন্সিল দিয়ে সিসটা ভেঙে দিয়েছে, বললেন ববি-কন্যা

ঘূর্ণিঝড় মোকাবিলায় ইতিমধ্যেই কলকাতা পুরসভা, সিইএসসি ও পূর্ব দফতর বৈঠক করেছে। ভার্চুয়াল ওই বৈঠকে উপস্থিত ছিল কলকাতা পুলিশও। পরিস্থিতি মোকাবিলায় ২০ টি দলকে প্রস্তুত থাকার নির্দেশ দেওয়া হয়েছে। ঝড়ের পর বিদ্যুৎ পরিষেবা নিরবিচ্ছিন্ন রাখতে ২৫০ কর্মীকে প্রস্তুত রাখছে সিইএসসি।

আমফানের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে ঘূর্ণিঝড় ইয়াসের মোকাবিলায় প্রস্তুত হচ্ছে পুরসভা। শহরের বিভিন্ন এলাকায় বিপজ্জনক গাছ কাটার কাজ শুরু হয়েছে। এছাড়াও সরানো হয়েছে হোর্ডিং, পোস্টার ও বিলবোর্ড।

কলকাতায় মোতায়েন থাকবে, জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর ১০টি, সিভিল ডিফেন্সের ১০টি, বন দফতরের ১৬টি, এবং কলকাতা পুলিশের ২২টি দল। অন্যদিকে কলকাতা পুরসভার তরফে প্রত্যেক বরোতে আলাদা আলাদা দল থাকবে।

♦♦♦ ঘূর্ণিঝড় ‘ইয়াস’ মোকাবিলায় নবান্নের তরফে প্রকাশ করা হল হেল্পলাইন নম্বর। ঘূর্ণিঝড়ের সময়ে যে কোনও বিপদে পড়লে ফোন করুন এই নম্বরগুলিতে ১০৭০ এবং ০৩৩-২২১৪৩৫২৬।

আরও পড়ুন: ‘রক্তচোষা রাজ্যপালের বিরুদ্ধে থানায় ডায়েরি করুন’, বিস্ফোরক কল্যাণ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest