Site icon The News Nest

East-West Metro: গঙ্গার নীচ দিয়ে চালু হয়ে গেল মেট্রো, দেশের ইতিহাসে নাম লেখাল মহানগরী

modi metro

ভূগর্ভস্থ মেট্রো রেলের সূচনা হয়েছিল কলকাতাতেই। বুধবার সেই মহানগরীত দেশের প্রথম নদীর তলা দিয়ে মেট্রো রেলপথের সূচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

বুধবার এসপ্ল্যানেড মেট্রো স্টেশন থেকে গঙ্গার নীচের মেট্রো উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পাশাপাশি কলকাতায় আরও দু’টি মেট্রো প্রকল্পের উদ্বোধনও করলেন তিনি। নিউ গড়িয়া থেকে রুবি পর্যন্ত এবং জোকা-তারাতলা মেট্রোপথের মাঝেরহাট পর্যন্ত সম্প্রসারিত অংশের উদ্বোধন করা হল। সবমিলিয়ে মহানগরী থেকে তিনি ১৫,৬০০ কোটি টাকা মূল্যের যোগাযোগ ব্যবস্থা সংক্রান্ত প্রকল্পের উদ্বোধন বা ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন বলে প্রধানমন্ত্রীর দফতরের তরফে জানানো হয়েছে। একই সঙ্গে পুণে, কোচি এবং আগ্রা মেট্রো প্রকল্প এবং নমো ভারতের সঙ্গে জড়িত একাধিক প্রকল্প উদ্বোধন করলেন তিনি।

এসপ্ল্যানেড মেট্রো স্টেশন থেকে একাধিক মেট্রো প্রকল্পের উদ্বোধনের পর স্কুলপড়ুয়াদের সঙ্গে মেট্রো সফরে প্রধানমন্ত্রী। যাত্রাপথে স্কুলপড়ুয়াদের সঙ্গে আলাপচারিতায়ও মাতলেন তিনি। মেট্রো আধিকারিকদের সঙ্গে কথোপকথন হল তাঁর।  সারা দেশে এই প্রথম গঙ্গার নীচ দিয়ে মেট্রো চলাচল শুরু হতে চলেছে কলকাতা শহরে। ১৯৮৪ সালের ২৪ অক্টোবর এই শহরেই প্রথম মেট্রো চলাচল শুরু হয়। চল্লিশ বছর পর আবার নতুন পালক জুড়ল কলকাতা শহরের বুকে।

এসপ্ল্যানেড থেকে হাওড়া ময়দান। তার মধ্যে রয়েছে ৫২০ মিটার দীর্ঘ গঙ্গা। তা পেরিয়ে যেতে সময় লাগবে মাত্র ৪৬ সেকেন্ড। মেট্রোরেল কর্তৃপক্ষ জানিয়েছেন, ৪.৮ কিলোমিটারের হাওড়া ময়দান এবং এসপ্ল্যানেডের অংশের ৫২০ মিটার লাইন গিয়েছে গঙ্গার তলা নিয়ে। মেট্রে যে মুহূর্তে গঙ্গার নীচের সুড়ঙ্গে ঢুকবে সেই মুহূর্তেই একটি নীল আলো জ্বলে উঠবে। নীল এলইডি আলোই বোঝাবে যে মেট্রো গঙ্গার নীচে দিয়ে ছুটছে।

 

Exit mobile version