ভিড় নিয়ন্ত্রণে অফিস টাইমে চলবে 95% লোকাল ট্রেন,মুখ্যমন্ত্রীর প্রস্তাবে সিলমোহর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বুধবারই সাধারণ মানুষের স্বার্থে লোকাল ট্রেন আরও বাড়াতে রেলের কাছে আবেদন করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর বৃহস্পতিবার ভবানী ভবনে মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে বৈঠকে বসে রাজ্য প্রশাসন ও রেল কর্তৃপক্ষ।

মুখ্যমন্ত্রীর প্রস্তাবে সাড়া দিয়ে লোকাল ট্রেনের সংখ্যা বাড়িয়ে দিচ্ছে রেল। বৃহস্পতিবার রেল-রাজ্যের বৈঠকে স্থির হয়েছে, দিনের ব্যস্ততম সময়ে হাওড়া-শিয়ালদহ শাখায় চলবে ১০০ শতাংশ লোকাল ট্রেন (Local Trains)। তাতে ভিড় সামাল দেওয়া সম্ভব বলে মনে করছেন রেলকর্তারা।

আরও পড়ুন : আর মাত্র কয়েকদিনের অপেক্ষা, ভারতে ফিরছে PUBG, নতুন গেমটি সম্পর্কে যা কিছু জেনে রাখা ভালো

চলতি সপ্তাহ থেকেই এই পরিষেবা চালু হয়ে যাবে বলে জানা গিয়েছে। এই খবরে আরও স্বস্তিতে নিত্যযাত্রীরা। তবে এদিনের আলোচনায় ট্রেনে হকারদের উঠতে দেওয়া হবে কি না, তা নিয়ে কোনও সিদ্ধান্ত হয়নি।

বৈঠক শেষে এদিন সাংবাদিকদের সামনে রাজ্যেক মুখ্যসচিব বলেন, ‘‌রেল পরিষেবার সঙ্গে যাত্রী স্বাচ্ছন্দ্য আরও বাড়ানো নিয়ে পূর্ব রেল ও দক্ষিণ–পূর্ব রেলের সঙ্গে বৈঠক হয়েছে। করোনা সংক্রমণের আশঙ্কা কমানোর লক্ষ্যে আমরা একযোগে রাজ্যে অফিস টাইমে ১০০ শতাংশ লোকাল ট্রেন চালুর সিদ্ধান্ত নিয়েছি।’‌ একইসঙ্গে রেলের তরফ থেকে সকাল ও বিকেলের ব্যস্ত সময়ে ১০০ শতাংশ লোকাল ট্রেন পরিষেবা দেওয়ার কথা এদিন জানানো হয়েছে। চলতি সপ্তাহেই এই সুবিধা যাত্রীরা পাবেন বলে জানা গিয়েছে।

নিউ নর্মালে ৪৬ শতাংশ লোকাল ট্রেন চালিয়ে পরিষেবা শুরু হয়েছে বঙ্গে। আর প্রথম দিনে দৃশ্য চিন্তার ভাঁজ চওড়া হয়েছে রেলকর্তা থেকে প্রশাসনিক কর্তাদের কপালে। শিয়ালদহ শাখায় ৪৬ শতাংশ লোকাল ট্রেনে ভিড় খুব স্বাভাবিক ঘটনা। বুধবার বঙ্গে লোকাল চালুর প্রথমদিন পরিকল্পনামতো ট্রেন চালিয়েও দেখা গেল, ভিড়ের সেই পরিচিত দৃশ্যই ফিরে এসেছে। ট্রেনের ভিতরে শারীরিক দূরত্ববিধি মানার বালাই নেই। একটি কামরায় যতজন পেরেছেন, উঠে পড়েছেন।

কথা ছিল, শিয়ালদহ-হাওড়ায় মোট ৬৯৫টি ট্রেন চলবে। তার মধ্যে শিয়ালদহে নিত্যযাত্রীদের সংখ্যা বেশি থাকায় লোকালের সংখ্যা বেশি এখানে। কথা ছিল, প্রতিটি ট্রেনে যাত্রীসংখ্যা ৬০০-র মধ্যে বাঁধা হবে।

অফিসের ব্যস্ত সময়ে অতিরিক্ত ভিড় এড়াতে দুটি ট্রেনের মধ্যে ব্যবধান বাড়ানো হবে। স্টেশনের ভিড় নিয়ন্ত্রণে থাকবে আরপিএফ, রাজ্য পুলিশ। কিন্তু প্রথম দিনের ছবিতে তার প্রতিফলনই ছিল না। তা দেখে বুধবার বিকেলেই নবান্ন থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) রেলের কাছে আবেদন জানিয়েছেন, ট্রেনের সংখ্যা আরও বাড়ানো হোক। তাতে এই ভিড় কিছুটা হলেও নিয়ন্ত্রণ করা যাবে।

আরও পড়ুন : আর্থিক প্যাকেজ ৩.০-এর ঘোষণা অর্থমন্ত্রীর: জোর কর্মসংস্থান তৈরিতে, বরাদ্দ অর্থ, আবাসনে আয়করে ছাড়

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest