ভোট ঘোষণার ২৪ ঘণ্টায় রাজ্য পুলিশে বড় রদবদল! সরানো হল এডিজি আইনশৃঙ্খলাকে

কয়েকদিন আগেই রাজ্য পুলিশে রদবদল করা হয়৷ জ্ঞানবন্ত সিং-এর জায়গায় এডিজি আইনশৃঙ্খলার পদে আনা হয়েছিল জাভেদ শামিমকে৷
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ভোটের দিন ঘোষণা হতেই রাজ্য পুলিশে রদবদল করল নির্বাচন কমিশন। শনিবার অপসারিত করা হয়েছে এডিজি (‌আইনশৃঙ্খলা)‌ জাভেদ শামিমকে। এবং সেই জায়গায় আনা হল দমকলের ডিজি জগমোহনকে। আর দমকলের ডিজি করা হয়েছে জাভেদ শামিমকে। এদিনই এ সংক্রান্ত নির্দেশিকা জারি করেছে রাজ্য সরকার।

নির্বাচনের দিনক্ষণ ঘোষণার সময় থেকেই পশ্চিমবঙ্গকে নিয়ে একের পর এক নজিরবিহীন সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। সর্বপ্রথম নজিরবিহীনভাবে আট দফায় ভোট ঘোষণা করা। এ বার ভোট ঘোষণার ২৪ ঘণ্টার মধ্যেই বিরাট পদক্ষেপ। শেষবার কবে এত চটজলদি কমিশন এই ধরনের কোনও পদক্ষেপ করেছিল তা মনে করতে পারছে না ওয়াকিবহাল মহল। এর আগে এডিজি আইনশৃঙ্খলা পদে ছিলেন জ্ঞানবন্ত সিং। তবে তাঁকে সরিয়ে দিনকয়েক আগেই জাভেদ শামিমকে স্থলাভিষিক্ত করেছিল রাজ্যের স্বরাষ্ট্র দফতর। উল্লেখ্য, দমকল দফতরের ডিজি পদে থাকলে ভোটের কাজকর্মে কোনওভাবেই যুক্ত থাকতে পারবেন না জাভেদ শামিম।

আরও পড়ুন: আমাকে শারীরিক সম্পর্কের প্রস্তাব দিত রাকেশ, কোকেন-কাণ্ডে ফের বিস্ফোরক পামেলা

রাজ্যের নির্বাচনী হিংসার ইতিহাসের কথা মাথায় রেখে আট দফায় দফায় ভোট করার সিদ্ধান্তের পরই কমিশনের এই পদক্ষেপ কতটা তাৎপর্যপূর্ণ তা আলাদা করে বলার প্রয়োজন পড়ে না। কেননা, প্রত্যেক নির্বাচনের ক্ষেত্রে রাজ্যের যাবতীয় আইনশৃঙ্খলার দায়িত্ব এবং কমিশনের সঙ্গে নিরাপত্তা সম্পর্কিত খুঁটিনাটি তথ্য আদান-প্রদান করে থাকেন এডিজি আইনশৃঙ্খলা। ভোটের কথা মাথায় রেখেই এই পদে দিনকয়েক আগে জাভেদ শামিমকে এনেছিল রাজ্য প্রশাসন।

জাভেদ শামিমের দক্ষতা এবং অভিজ্ঞতা সম্পর্কে রাজ্যের পুলিশ মহলে কোনও সংশয় নেই বললেই চলে। তবে পর্যবেক্ষকদের একাংশের মতে, ভোট ঘোষণার ২৪ ঘণ্টার মধ্যে এত বড় পদক্ষেপ করে কমিশন একটা বার্তা দিতে চাইল। সেটা হল- যে কোনও সময় যে কোনও কড়া সিদ্ধান্ত নেওয়া হতে পারে তাদের তরফে। আজকের পদক্ষেপকে তারই একটা আগাম ইঙ্গিত হিসেবে ধরে রাখা যেতে পারে।

পাশাপাশি, রবিবারই রাজ্যে চলে আসতে পারেন বিধানসভা নির্বাচনে রাজ্যের পুলিশ পর্যবেক্ষক বিবেক দুবে৷

আরও পড়ুন: আদি বনাম নব্য কাজিয়ায় ইন্ধন, হিংসা ছড়ানোর অভিযোগে বর্ধমানে সাসপেন্ড বিজেপির দাপুটে নেতা

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest