Fake Vaccination Drive: ভুয়ো টিকা-কাণ্ডে সিবিআই তদন্ত চেয়ে জনস্বার্থ মামলা হাইকোর্টে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কসবার ভুয়ো ভ্যাকসিন কাণ্ডের জল এ বার গড়াল আদালতে। খাস কলকাতার বুকে ভুয়ো টিকাকরণ নিয়ে শুক্রবার কলকাতা হাইকোর্টে দায়ের হল জনস্বার্থ মামলা। সূত্রের খবর, মামলায় আবেদনকারী দাবি করেছেন, পশ্চিমবঙ্গে কোভিড ভ্যাকসিন দেওয়া নিয়ে ব্যাপক বেনিয়ম চলছে। রাজ্যে টিকাকরণের সত্যতা প্রকাশ্যে আনতে কেন্দ্রীয় এজেন্সি সিবিআই-কে দিয়ে তদন্ত করা হোক, জনস্বার্থ মামলায় এমন আবেদনও জানিয়েছেন মামলাকারী। জনস্বার্থ মামলায় মূলত দুটি আবেদন করা হয়েছে। বর্তমানে যেহেতু কেন্দ্রীয় সরকার টিকা দিচ্ছে, তাই এক্ষেত্রে সিবিআই-কে দিয়ে তদন্তের আর্জি যেমন জানানো হয়েছে, অপরদিকে, জাল টিকাকরণ ঠেকাতে কলকাতা হাইকোর্টের তরফে একটি গাইডলাইন করে দেওয়ারও অনুরোধ জানানো হয়েছে।

কসবার ভুয়ো ভ্যাক্সিনেশন সেন্টারের বিষয়টি সামনে আসতেই কোমর বেঁধে ময়দানে নেমেছে বিজেপি। বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ অভিযোগ করেছেন বাংলায় ভ্যাকসিন সিন্ডিকেট চলছে। অপর বিজেপি নেতা সায়ন্তন বসুর দাবি, সিবিআই-কে দিয়ে তদন্ত করাতে হবে। এরই মধ্যে এদিন স্বাস্থ্যভবনে হাজির হন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। দলের সাংসদ সুভাষ সরকার, বিধায়ক হিরণ চট্টোপাধ্যায়কে সহ আরও বেশ কয়েকজন বিধায়ককে নিয়ে শুভেন্দু স্বাস্থ্যকর্তাদের সঙ্গে দেখা করেন। সেখানেই তিনি অভিযোগ করেন, ‘এটা বিরাট বড় ষড়যন্ত্র। বৃহৎ কোন এজেন্সিকে দিয়ে তদন্ত করাতে হবে। সিবিআই সাংবিধানিক সংস্থা। সিবিআই যোগ্য এই তদন্তের জন্য। জাল টিকা নিয়ে এখনও কেউ মারা যাননি। কিন্তু গেলে তখন বলা হত, মোদিজি যে ভ্যাকসিন পাঠিয়েছেন, তা থেকেই এমন হয়েছে। আমাদের মনে হয়, এটা বড় ষড়যন্ত্র। তাই তদন্ত করতেই হবে।’ জাল ভ্যাকসিনের বিষয়টিকে পৃথিবীর সর্ববৃহৎ ভ্যাকসিন কেলেঙ্কারি বলে কটাক্ষ করেছেন তিনি।

আরও পড়ুন: ‘এখন ওঁরা কোথায় ?’ শ্যামাপ্রসাদের মৃত্যবার্ষিকীতে কৈলাস-মেননকে খোঁচা তথাগতর

ভুয়ো টিকাকরণ ক্যাম্প চালিয়ে ধৃত ভুয়ো আইএএস অফিসার দেবাঞ্জন দেবকে জেরা করে একের পর এক চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে তদন্তকারীদের হাতে। সময় যত গড়াচ্ছে, দেবাঞ্জনের নতুন নতুন কাণ্ডের কথা জানতে পেরে চক্ষু চড়কগাছ হচ্ছে পুলিশের। ইতিমধ্যেই নিশ্চিত হওয়া গিয়েছে যে দেবাঞ্জন দু’টি ক্যাম্প করে যে টিকা দিয়েছিল, তা ছিল সম্পূর্ণ জালি। এমনকী, জালিয়াতি করে সে একাধিক জায়গা থেকে কোটি টাকারও বেশি আদায় করেছিল বলে জানতে পেরেছিল পুলিশ। এমনকী, একটি বেসরকারি সংস্থায় লক্ষাধিক টাকার বিনিময়ে বিক্রি করেছিল নকল টিকাও।

একে একে নানা তথ্য উঠে আসতেই আতঙ্ক বাড়তে শুরু করেছে জনমানসে। দ্রুত টিকাকরণের দৌড়ে আসল টিকার জায়গায় কেউ নকল টিকা নিয়ে ফেলছেন না তো! এমনই সন্দেহ দেখা দিতে শুরু করেছে অনেকের মনে। এহেন পরিস্থিতিতে ভুয়ো ভ্যাকসিন কাণ্ডে সিবিআই তদন্ত চেয়ে জনস্বার্থ মামলা দায়ের হল কলকাতা হাইকোর্টে।

আরও পড়ুন: কসবা ভুয়ো টিকা কাণ্ড নিয়ে সরব দিলীপ, পালটা ‘ভেজাল বিজেপি’ খোঁচা কুণালের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest